১৬ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউপি ভোট কেমন হবে তা নিয়ে সংশয় রয়েছে ॥ মাহবুব

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) ভোট কেমন হবে তা নিয়ে সংশয় রয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান। তিনি বলেন প্রহসনের নির্বাচন হবে জেনেও আমরা ইউপি নির্বাচনে অংশ নিচ্ছি। শুক্রবার দুপুরে ফটো জার্নালিস্ট এ্যাসোসিয়েশন মিলনায়তনে সাংস্কৃতিক একাডেমি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাহবুবুর রহমান বলেন, উচ্চ আদালতে ‘মহাভারতের কুরুক্ষেত্র মঞ্চায়ন হচ্ছে’। অবসরে গিয়ে রায় লেখা নিয়ে সম্প্রতি বিরোধে জড়িয়েছেন সদ্য অবসরে যাওয়া আপীল বিভাগের বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক এবং প্রধান বিচারপতি এস কে সিনহা। উচ্চ আদালতে গৃহযুদ্ধ চলছে অভিযোগ করে তিনি বলেন, উচ্চ আদালত অঙ্গনে যেভাবে একে অপরের পেছনে কথা বলছে তা শোভনীয় নয়। সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন বলেছেন, বিচার বিভাগ ধ্বংসের দ্বারপ্রান্তে। তাই এটাকে সাধারণভাবে দেখার কোন সুযোগ নেই।

মাহবুবুর রহমান বলেন, বিএনপি নির্বাচন বিমুখ দল নয় তাই আমরা নির্বাচন করব। তবে সে নির্বাচনটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কিনা তা নিয়ে আমরা সন্দিহান। কারণ অতীতের নির্বাচনে জনগণের ভোটকে কী করা হয়েছে তা সবাই জানে। ভারতের নির্বাচন কাঠামোর প্রসঙ্গ টেনে তিনি বলেন, নির্বাচনের সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) প্রধানমন্ত্রীর চেয়েও বেশি শক্তিশালী থাকেন। কিন্তু আমাদের দেশের নির্বাচন কমিশন শক্তিশালী নয়।

বিএনপির কাউন্সিল প্রসঙ্গে তিনি বলেন, ১৯ মার্চ বিএনপির জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। তবে কাউন্সিলের জন্য ভেন্যু এখনও নির্ধারিত হয়নি। খুব শীঘ্রই ভেন্যু নির্ধারিত হবে। কাউন্সিলের মাধ্যমে বিএনপিতে নতুন নেতৃত্ব আসবে। এতে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সত্যিকার সৈনিকরাই কমিটিতে স্থান পাবেন। তারাই দেশের গণতন্ত্র রক্ষার চ্যালেঞ্জ মোকাবেলা করবে।

দেশে দুর্নীতির জলপ্রপাত চলছে অভিযোগ করে তিনি বলেন, যে যত বড় অবস্থানে আছে, সে ততো বেশি দুর্নীতিতে নিমজ্জিত। ভাষার মাসে এসব দুর্নীতিবাজের বিরুদ্ধে রুখে দাঁড়ানো উচিত। তিনি বলেন, ভাষা শহীদদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলা ভাষা এখন সর্বক্ষেত্রে চালু হয়নি, যা অত্যন্ত দুঃখের কথা। বিচার বিভাগে এখনও বাংলা ভাষা প্রবেশ করতে পারেনি। রায় এখনও ইংরেজীতে লেখা হয়। এটা লজ্জার কথা। বিচার বিভাগের জন্যও এটা লজ্জার।

আয়োজক সংগঠনের সভাপতি হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূইয়া, কৃষকদলের যুগ্ম সম্পাদক শাহজাহার মিয়া সম্রাট প্রমুুখ।

ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থিতা অনুমোদন তৃণমূলে- রিজভী ॥ আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী মনোনয়ন তৃণমূলে হবে বলে জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, এ বিষয়ে স্থানীয় নেতাদের সুপারিশকেই প্রাধান্য দেয়া হবে। শুক্রবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

রিজভী বলেন, বিএনপি সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, ইউপি নির্বাচনে দলের পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য চেয়ারম্যান মনোনয়নের ক্ষেত্রে ইউনিয়ন বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক এবং উপজেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক এই ৫ জন একজন চেয়ারম্যান প্রার্থীর নাম অনুমোদন করার জন্য সুপারিশ করবেন।

রিজভী বলেন, নির্বাচন কমিশন থেকে চিঠি পেয়েছি। চিঠির যে ভাষা তাতে পৌরসভায় যেমন নিয়ম নির্ধারণ করা হয়েছিল, অনেকটা তাই। এ নিয়ে দলের সিনিয়র নেতাদের সঙ্গে আলোচনা করে তারপর জানাব। তিনি বলেন, বিএনপির ষষ্ঠ কাউন্সিল বাধাগ্রস্ত করতে এর পরেরদিন পৌরসভা এবং দু’দিন পর ইউপি নির্বাচনের তারিখ স্থির করা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিমউদ্দিন আলম, গণশিক্ষাবিষয়ক সম্পাদক সানা উল্লাহ মিয়া, ধর্মবিষয়ক সম্পাদক এ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ।

প্রয়োজনে বটতলায় কাউন্সিল -নোমান ॥ বিএনপির জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের জন্য সরকার প্রত্যাশিত জায়গা বরাদ্দ দিচ্ছে না বলে অভিযোগ করেছেন দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। তিনি বলেন, দেশের যে কোন জায়গায় ৪৮ ঘণ্টার নোটিসে আমরা জাতীয় কাউন্সিল করার ক্ষমতা রাখি। প্রয়োজনে বটতলায় কাউন্সিল করা হবে, তবুও সরকারের ষড়যন্ত্র সফল হতে দেব না। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী নাগরিক দল নামে একটি সংগঠন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এই মাত্রা পাওয়া