১২ ফেব্রুয়ারী ২০১৬

মাহফুজ আনামকে স্টার থেকে পদত্যাগ করা উচিত ॥ নাসিম

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ওয়ান ইলেভেনের সময় মিথ্যা সংবাদ পরিবেশনের দায়ে শুধু ভুল স্বীকার নয়, নৈতিকতাবোধ থেকে মাহফুজ আনামকে ডেইলি স্টার পত্রিকা থেকে অবিলম্বে পদত্যাগ করা উচিত। এ প্রসঙ্গে দৃষ্টান্ত তুলে ধরে মাহফুজ আনামকে উদ্দেশ করে মোহাম্মদ নাসিম বলেন, ‘আপনি সুশিক্ষিত মানুষ, একজন প্রখ্যাত সাংবাদিক। আপনার নিশ্চয়ই স্মরণে আছে ২০১১ সালে ব্রিটেনে একটি দৈনিক পত্রিকা সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের বিরুদ্ধে তার ছেলেকে জড়িয়ে একটা নিউজ করেছিল। নিউজ অসত্য ছিল। যে কারণে রুপার্ট মারডক যে পত্রিকাটির মালিক ছিল, তাকে এখন মিডিয়া মুঘল বলা হয়, সেদিন দুনিয়ার ও ব্রিটেনবাসীর কাছে তিনি ওই নিউজের জন্য ক্ষমা চেয়েছিলেন। রেবেকা যিনি ‘নিউজ অব দ্য ওয়ার্ল্ড’ সাময়িকী স্টার নিউজের সম্পাদক ছিলেন, তিনি শুধু দুঃখ প্রকাশই করেননি, পদত্যাগও করেছিলেন সেই ভুল তথ্য দেয়ার জন্য। এমনকি সঙ্গে সঙ্গে ভুল স্বীকার করে পদত্যাগ করেছিলেন নিউজ অব দ্য ওয়ার্ল্ডের সম্পাদকও। স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাজনীতিবিদদের চরিত্রহননের অভিযোগে এভাবেই মাহফুজ আনামকে সম্পাদকের দায়িত্ব থেকে পদত্যাগ করার নৈতিক সাহস দেখাতে হবে।

শুক্রবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক যৌথসভায় মোহাম্মদ নাসিম আরও বলেন, ‘এক-এগারোর সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্দী ছিলেন। ওই সময় একজন অত্যন্ত প্রখ্যাত সাংবাদিক মাহফুজ আনাম সাহেব বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা নিউজ করেছিলেন, যা তিনি সম্প্রতি স্বীকার করে বলেছেন, তিনি ভুল করেছিলেন। তবে যা ক্ষতি হওয়ার সে সময় হয়ে গেছে। সেই মিথ্যা নিউজের ভিত্তিতে সেদিন শেখ হাসিনাকে গ্রেফতারের পটভূমি তৈরি করা হয়েছিল। আজ কয়েক বছর পর তিনি নিজের ভুল স্বীকার করলেন এবং দুঃখ প্রকাশ করে ক্ষমা চাইলেনÑ এজন্য তাকে ধন্যবাদ।’ স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিএনপি নেত্রী খালেদা জিয়া বাংলাদেশের রাজনীতিতে দুষ্টুগ্রহ। এই দুষ্টুগ্রহের কবল থেকে বাংলাদেশকে মুক্ত করতে না পারলে বাংলাদেশের অগ্রযাত্রা পদে পদে বিঘিœত হবে, মুক্তিযুদ্ধের চেতনা ও স্বপ্ন নিশ্চিহ্ন হয়ে যাবে। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অপার সম্ভাবনায় ঈর্ষান্বিত হয়ে পাকিস্তান ও তাদের এ দেশীয় এজেন্ট বিএনপি-জামায়াত বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে একাত্তরে মুক্তিযুদ্ধের রণাঙ্গনে আমরা পাকিস্তানকে পরাজিত করেছিলাম, ইনশা আল্লাহ শেখ হাসিনার নেতৃত্বে পাকিস্তান ও তাদের এ দেশীয় এজেন্টদের বাংলাদেশবিরোধী সব ষড়যন্ত্র মোকাবেলা করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাব।

আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, মুক্তিযুদ্ধের মীমাংসিত বিষয় নিয়ে কোন বিতর্ক করলে কারও রেহাই হবে না। আগামী ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে পাকিস্তানের হস্তক্ষেপের প্রতিবাদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের মানববন্ধন সফল করতে যুবলীগ আয়োজিত এ যৌথসভায় সভাপতিত্ব করেন যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেনÑ যুবলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ, প্রেসিডিয়াম সদস্য মুজিবর রহমান চৌধুরী, মাহবুবুর রহমান হিরণ, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট প্রমুখ।