২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেক্সিকোয় কারাগারে দাঙ্গায় নিহত ৪৯

মেক্সিকোর উত্তরাঞ্চলে মন্টেরি শহরের কাছে টোপো চিকো কারাগারে বৃহস্পতিবার মধ্যরাতে দুই মাদক চক্রের সমর্থকদের মধ্যে ভয়াবহ দাঙ্গায় অন্তত ৪৯ জন নিহত ও ১২ জন আহত হয়েছে।

সংঘর্ষ চলাকালীন দাঙ্গাকারীরা কারাগারের খাবারের গুদামেও আগুন ধরিয়ে দেয়। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

নুয়েভো লিয় রাজ্যের গবর্নর জেমি রুদ্রিগেজ জানান, প্রায় চল্লিশ মিনিট ধরে চলা এই সংঘর্ষের সময় বন্দিরা ধারালো অস্ত্র, ব্যাট ও লাঠি নিয়ে প্রতিপক্ষের ওপর চড়াও হয়। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে দাবি করে তিনি বলেন, বন্দীদের কেউ গোলমালের সুযোগে পালাতে পারেনি। জনসংখ্যার দিক দিয়ে মেক্সিকোর তৃতীয় বৃহত্তম শহর মন্টেরির ওই কারাগারে সাড়ে চার হাজারের বেশি কয়েদী রয়েছে। ওই এলাকার আধিপত্য নিয়ে ‘জেটা-২৭’ ও ‘এল কেরদো’ নামে দুটি মাদকচক্র দীর্ঘদিন ধরে নিজেদের মধ্যে লড়াই করে আসছে। টোপো চিকোর ভেতরেও তাদের প্রভাব রয়েছে এবং এর জের ধরে বৃহস্পতিবারের সংঘর্ষ। এদিকে সংঘর্ষের খবর পেয়ে বন্দীদের স্বজনেরা কারাগারের বাইরে ভিড় করেন।

তাদের কেউ কেউ মূল ফটক ভেঙে ঢোকার চেষ্টা করলেও দাঙ্গা পুলিশ তাদের পথ আটকে রাখে। দীর্ঘ সময় অপেক্ষা করেও স্পষ্ট কোন তথ্য না পেয়ে স্বজনরা কারাগারের রাস্তা আটকে বিক্ষোভ করেন এবং নিরাপত্তারক্ষীদের দিকে ঢিল ছোড়েন। পোপ ফ্রান্সিসের মেক্সিকো সফরের দুদিন আগে কারাগারে এই দাঙ্গার ঘটনা ঘটল। মেক্সিকোর উত্তরাংশে একটি জেলখানাও পরিদর্শন করার কথা রয়েছে পোপের।

নির্বাচিত সংবাদ