১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই ঘন্টায়    
ADS

আইএস পাকিস্তানের জন্য হুমকি ॥ ইন্টেলিজেন্স ব্যুরো প্রধানের হুঁশিয়ারি

জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) পাকিস্তানের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। কারণ লস্কর-ই-জাংভি ও সিপাহ-ই-সাহাবা পাকিস্তানের মতো কয়েকটি জঙ্গী দলের আইএসের প্রতি সমর্থন রয়েছে। দেশটির ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) মহাপরিচালক আফতাব সুলতান বুধবার স্বরাষ্ট্র বিষয়ক সিনেট স্ট্যান্ডিং কমিটিকে এ তথ্য অবহিত করে বলেন, আইএস ও আফগান তালেবানের সঙ্গে বিরোধ সত্ত্বেও তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) আইএসের সঙ্গে যোগাযোগ রাখছে। খবর ডন অনলাইনের।

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশে আইএসের উপস্থিতির কথা অস্বীকার করে বলেছে, এটি একটি আরব সংগঠন। তবে সুলতান বলেছেন, গত বছরের মে মাসে করাচীর সাফুরা গোথে হত্যাকা-ের পর আইএসের কয়েক সদস্য পাঞ্জাবে পৌঁছায়। এরপরই ইন্টেলিজেন্স ব্যুরো আইএসের বড় নেটওয়ার্ক ভেঙে দেয়। পাকিস্তানে বড় ধরনের সন্ত্রাসী হামলাগুলোর জন্য তিনি নিষিদ্ধ ঘোষিত টিটিপিকে দায়ী করে বলেন, সংগঠনটি লস্কর-ই-জাংভি ও সিপাহ-ই-সাহাবার সঙ্গে আবার জোট বাঁধছে। তিনি বিশেষভাবে করাচীতে এসপি চৌধুরী আসলাম ও পেশোয়ারে এএনপি নেতা বশির বিলোর হত্যাকা-ের কথা উল্লেখ করেন।

সুলতান বলেন, সন্ত্রাসীরা নতুন করে সংগঠিত হচ্ছে। তাদের লক্ষ্য আফগানিস্তানের সঙ্গে সীমান্ত নিয়ন্ত্রণ করা। সন্ত্রাসীদের মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি এবং জাতীয় কর্মপরিকল্পনার বাস্তবায়ন করা প্রয়োজন।