২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শূটিয়ে রৌপ্য শোভনের

স্পোর্টস রিপোর্টার ॥ চলমান এসএ গেমসে পুরুষদের শূটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেলে দলগত রৌপ্যপদক পেয়েছে বাংলাদেশ। এছাড়া একই ইভেন্টে ব্যক্তিগত রৌপ্যপদক লাভ করেছেন বাংলাদেশের শূটার শোভন চৌধুরী।

শুক্রবার গুয়াহাটিতে অনুষ্ঠিত ফাইনালে বাংলাদেশের আবদুল্লাহ-হেল-বাকী, শোভন চৌধুরী ও অঞ্জন কুমার সিংহ ১৮৪৫.৮ পয়েন্ট পেয়ে দলগত রৌপ্যপদক অর্জন করেন। স্বর্ণপদক জেতে ভারত। তাদের পয়েন্ট ১৮৬৩.৪। তাম্রপদক জেতে শ্রীলঙ্কা।

ব্যক্তিগত ইভেন্টে বাংলাদেশের বাকী ১৪২.৩ পয়েন্ট পেয়ে পঞ্চম হন। শোভন চৌধুরী ২০৩.৬ পয়েন্ট পেয়ে জিতে নেন রৌপ্য। স্বর্ণজয়ী ভারতের চেইন সিংয় পান ২০৪.৬ পয়েন্ট। ভারতের তারকা শূটার গগন নারাং পান তামা।

ফাইনালে শূট আউটে দারুণ লক্ষ্যভেদ করে ১২ শটের পর সবার ওপরে ছিলেন শোভন। তবে ১৭ ও ১৮তম শটে ১০-এর নিচে স্কোর করে ভারতের চ্যান সিংয়ের পেছনে পড়ে যান তিনি। শেষ দুটি শটে আর ব্যবধানটা কমাতে পারেননি তিনি। চলতি আসরে শূটিং থেকে বাংলাদেশকে এখন পর্যন্ত একমাত্র স্বর্ণপদকটি এনে দিয়েছেন শাকিল আহমেদ। গত বুধবার ৫০ মিটার পিস্তলে সোনা জিতেন সেনাবাহিনীর এই শূটার।

উল্লেখ্য, ১৯৮৪ সাল থেকে এসএ গেমস শুরু হলেও ১৯৯১ সালের এসএ গেমসে প্রথমবারের মতো শূটিং যোগ হয়। সেবার বাংলাদেশ তিন সোনা জিতেছিল। পরের আসরে নিজেদের ভেন্যুতে পেয়েছিল সাতটি স্বর্ণপদক। ১৯৯৫ সালের গেমসে পেয়েছিল পাঁচ স্বর্ণপদক। গত আসরেও (২০১০) এই ডিসিপ্লিন থেকে তিনটি সোনার পদক পায় বাংলাদেশ। সে তুলনায় এখন পর্যন্ত বাংলাদেশের সাফল্য অনেকটাই ম্রিয়মান।