১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার সংখ্যালঘু ভোটের দিকে দৃষ্টি হিলারি ও স্যান্ডারসের

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির দুই মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন এবং বার্নি স্যান্ডারসের মধ্যকার সর্বশেষ বিতর্কে সংখ্যালঘু ভোটারদের উদ্বেগের বিষয়টি প্রাধান্য লাভ করে। খবর বিবিসির।

দুই প্রার্থী আগামীতে নেভাডা ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে দলীয় মনোনয়নের লড়াইয়ে লিপ্ত হবেন। এ দুটি অঙ্গরাজ্যে বিরাট সংখ্যক ল্যাটিকো ও কৃষ্ণাঙ্গদের বসবাস। স্যান্ডারস তার অর্থনৈতিক ন্যায়বিচারের আদর্শকে কৃষ্ণাঙ্গ সম্প্রদায়গুলোতে বিদ্যমান অসাম্য দূর করার উপযোগী বলে দেখাতে জোর চেষ্টা চালান। হিলারি তার বাস্তববাদিতার ওপর জোর দেন। তিনি বলেন, তিনি ওবামা প্রশাসনের কাজের ওপর ভিত্তি করে এগিয়ে যাবেন। হিলারি বলেন, আমরা কি চাই তা স্পষ্ট করে বলার বিশেষ বাধ্যবাধ্যকতা আমাদের রয়েছে। সে জন্য আমরা পালন করতে পারব না এমন প্রতিশ্রুতি আমাদের দেয়া উচিত নয়। তিনি স্যান্ডারসের সর্বজনীন স্বাস্থ্যসেবা ও উচ্চশিক্ষাকে অবৈতনিক করার প্রতিশ্রুতির প্রতি ইঙ্গিত করছিলেন। অভিবাসন সংস্কারও তাদের আলোচনার বড় বিষয় ছিল। উভয় প্রার্থীই যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রায় ১ কোটি ১০ লাখ কাগজপত্রহীন অভিবাসীর নাগরিকত্ব লাভের পথ তৈরি করার সমর্থন করেন। তারা অবৈধ অভিবাসীদের বেশি সংখ্যক বহিষ্কার করতে ওবামা প্রশাসনের সম্প্রতি নেয়া পদক্ষেপেরও নিন্দা করেন। স্যান্ডারস রিপাবলিকান পার্টির অগ্রগামী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন বিরোধী অবস্থানের সমালোচনা করেন। তিনি বলেন, অর্থনৈতিক অনিশ্চয়তার জন্য অভিবাসীদের বলিরপাঁঠা করা উচিত নয়।

নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে স্যান্ডারসের বিরাট বিজয়ের পর হিলারি তার প্রচার অভিযান নতুন করে গড়ে তোলার চেষ্টা করছেন। তিনি বৃহস্পতিবার কংগ্রেসের কৃষ্ণাঙ্গ ডেমোক্র্যাটদের এক প্রভাবশালী ব্লকের সমর্থন লাভ করেন। এ সমর্থন আর জন্য খুবই দরকার ছিল।