১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুলিশের ভাবমূর্তি পুনরুদ্ধারে বিশেষ উদ্যোগ

স্টাফ রিপোর্টার ॥ একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডে ক্ষতিগ্রস্ত হওয়া ভাবমূর্তি পুনরুদ্বারে বিশেষ উদ্যোগ নিয়েছে ঢাকা মহানগর পুলিশ। এ জন্য গঠন করা হয়েছে চার সদস্যের একটি কমিটি। মহানগর পুলিশ বাহিনীর ভাবমূর্তি স্বচ্ছ রাখতে সৎ ও দক্ষ কর্মকর্তা বাছাই করবে এ কমিটি। ইতোমধ্যে কয়েকটি থানার ওসি রদবদল করা হয়েছে এ কমিটির সুপারিশের আলোকেই।

জানা যায়, সম্প্রতি রাজধানীতে ঘটে যাওয়া বেশ কয়েকটি অপরাধের ঘটনায় কয়েক পুলিশ সদস্যের বিরুদ্ধে অভিযোগ ওঠার কারণে এ পদক্ষেপ নিচ্ছে ডিএমপি। এর মাধ্যমে পুলিশ সদস্যদের দায়িত্বশীলতা নিশ্চিতের ওপর গুরুত্ব দেয়া হবে। পুলিশের যে কোন ইউনিট থেকে ডিএমপিতে যোগদানের আগে তাদের অতীত কর্মকান্ড ও সার্ভিস রেকর্ড তদন্ত করবে এই কমিটি। ডিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এই সিদ্ধান্ত বিষয়ে আলোচনা করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। ওই সভায় উপস্থিত উপ-কমিশনার (ডিসি) পর্যায়ের একজন কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, সৎ ও দক্ষ কর্মকর্তা ছাড়া কেউ ডিএমপিতে কাজ করার সুযোগ পাবেন না। ডিএমপিতে যোগদানের আগে প্রত্যেকের বিষয়ে তদন্ত করা হবে। চার সদস্য বিশিষ্ট ওই কমিটিতে ডিএমপির একজন অতিরিক্ত কমিশনার, একজন যুগ্ম কমিশনার ও দু’জন উপ-কমিশনার (ডিসি) পদমর্যাদার কর্মকর্তা রয়েছেন। এর আগে জানুয়ারি মাসে রাজারবাগে দেড় শতাধিক পুলিশ কর্মকর্তার সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠক এই কমিটি গঠনের বিষয়ে সিদ্ধান্ত নেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

একটি সূত্র জানায়, এ কমিটির সুপারিশেই রদবদল করা হবে ডিএমপিতে কর্মরত ওসিদের। বৃহস্পতিবার এ কমিটির সুপারিশের ভিত্তিতে বদলি করা হয় বিমানবন্দর থানাসহ আরও কয়েকটি থানার ওসিকে।