২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নানা আয়োজনে উদযাপিত হলো ‘কৃষিবিদ দিবস’

স্টাফ রিপোর্টার ॥ শনিবার নানা আয়োজনের মধ্য দিয়ে ‘কৃষিবিদ দিবস’ উদযাপন করেছে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ। সকাল ৭ টায় সংগঠনের নেতৃবৃন্দ কৃষিবিদ ইনস্টটিউশন চত্বরে জমায়েত হয়ে র‌্যালিসহকারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পনের উদ্দেশ্যে রওনা দেন। পরে জাতির পিতার মাজারে পুষ্পার্ঘ অর্পন শেষে এক সংক্ষিপ্ত দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী উৎসবের মধ্যে বিকেলে ছিল পিঠা উৎসবের আয়োজন, যা ছিল সকল কৃষিবিদদের জন্য উন্মুক্ত। সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও অনেক কৃষিবিদকেই পরিবার পরিজনসহ পিঠা উৎসবে অংশগ্রহণ করতে দেখা যায়। পরিচিত-অপরিচিত হরেক রকমের পিঠার স্বাদে এসময় তাদের মধ্যে পারিবারিক আবহ লক্ষ্য করা যায়।

পিঠা উৎসবে অংশ নিয়ে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-এর সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি বলেন, দিনটি আমাদের জন্য অত্যন্ত স্মরণীয়। জাতির পিতা আমাদের ১ম শ্রেণীর সম্মান দিয়েছেন, তাঁর কাছে কৃষিবিদরা চির ঋণী। এসময় পিঠা উৎসবে অংশ নেওয়ায় সকল কৃষিবিদদের ধন্যবাদ জানান।

র‌্যালি ও পিঠা উৎসবে সংগঠনের পক্ষ থেকে অন্যান্যের মধ্যে অংশ নেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-এর মহাসচিব মোহাম্মদ মোবারক আলী, প্রচার সম্পাদক এম এম মিজানুর রহমান, দেবু ভট্টাচার্য প্রমুখ।

প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি সরকারি চাকুরিতে কৃষিবিদদের ১ম শ্রেণির পদমর্যাদা প্রদান করেন। বঙ্গবন্ধু প্রদত্ত এ সম্মানকে চির স্মরণীয় করে রাখতে ২০১০ সাল থেকে কৃষিবিদ ইনস্টিটিউট দিবসটি পালন করে আসছে।