২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারত-উইন্ডিজ ফাইনাল আজ

  • বাংলাদেশ তৃতীয়

মিথুন আশরাফ ॥ অনুর্ধ-১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল আজ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সকাল ৯টায় শুরু হওয়া এ শিরোপা নির্ধারণী ম্যাচটিতে ভারত যুব দলের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ যুব দল। ম্যাচটি শেষ হতেই যুব বিশ্বকাপের ১১তম আসরের পর্দা নামবে। এ ম্যাচটির আগেরদিন শনিবার টুর্নামেন্টে বাংলাদেশের খেলার সমাপ্তি ঘটল। শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারিয়ে যুব বিশ্বকাপে তৃতীয় হল বাংলাদেশ।

অনুর্ধ-১৯ ক্রিকেট বিশ্বকাপ আয়োজন বাংলাদেশের জন্য অনেক চ্যালেঞ্জের ছিল। নিরাপত্তা নিয়ে শুরুতেই অভিযোগ তোলে অস্ট্রেলিয়া। টুর্নামেন্ট থেকে শেষ পর্যন্ত নিজেদের নাম প্রত্যাহার করে নেয় তারা। এরপরও টুর্নামেন্ট যথাসময়ে শুরু হয়। অস্ট্রেলিয়াকে ছাড়াই বল মাঠেও গড়ায়। ১৬ দলের অংশগ্রহণে সেই ২৭ জানুয়ারি শুরু হয়েছিল যুব বিশ্বকাপের মূল পর্ব। এরআগে ২২ জানুয়ারি থেকে হয়েছে প্রস্তুতি ম্যাচগুলো। মোট ২৩ দিনের এ টুর্নামেন্টের যবনিকাপাত ঘটবে আজ। নিরাপত্তাহীনতার যে কোন সুযোগ ছিল না, সেই প্রমাণও হয়ে যাবে। আজ ভারত-ওয়েস্ট ইন্ডিজ ফাইনাল শেষেই টুর্নামেন্ট শেষ হবে। সেই সঙ্গে চ্যালেঞ্জেও জিতে যাবে বাংলাদেশ তথা বাংলাদেশ সরকার, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়া যে নিরাপত্তা নিয়ে অযুহাতই দাঁড় করিয়েছে তাও বোঝা হয়ে যাবে। খোদ আইসিসি সভাপতি, পাকিস্তানের সাবেক ক্রিকেটার জহির আব্বাসই সেটি ভালভাবে দেখে নিচ্ছেন। তিনি এখন ঢাকায় আছেন। আজ চ্যাম্পিয়ন দলের অধিনায়কের হাতে শিরোপাও তুলে দেবেন।

এ টুর্নামেন্টের সেরা দুটি দল যে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ তা ফাইনালে ওঠালে প্রমাণ হয়। ভারততো টুর্নামেন্টের সেরা দল, তা শুরু থেকেই বোঝা গেছে। অস্ট্রেলিয়ার পরিবর্তে টুর্নামেন্টে শেষ মুহূর্তে খেলার সুযোগ পাওয়া আয়ারল্যান্ডকে হারানোর পর নিউজিল্যান্ডকেও সহজেই হারিয়েছে ভারত। টুর্নামেন্টে চমক জাগানো দল নেপালকেও হারিয়ে গ্রুপ সেরা হয়েই কোয়ার্টার ফাইনালে খেলেছে। শেষ আটে নামিবিয়াতো পাত্তাই পায়নি। আর সেমিফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে খেলছে ভারত।

সেই তুলনায় ওয়েস্ট ইন্ডিজ গ্রুপ পর্বে ভাল নৈপুণ্য দেখাতে পারেনি। ইংল্যান্ডের কাছে হেরেছে। ফিজিকে বড় ব্যবধানে হারালেও জিম্বাবুইয়ের বিপক্ষে জিততে ঘাম ঝরাতে হয়েছে। কিন্তু দলটি কোয়ার্টার ফাইনাল থেকেই বদলে গেছে। কোয়ার্টার ফাইনালে পাকিস্তানকে হারানোর পর সেমিফাইনালে স্বাগতিক বাংলাদেশকে হারিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে।

যে বাংলাদেশ শনিবার শ্রীলঙ্কাকে হারিয়ে তৃতীয় হয়েছে। চারিথ আসালঙ্কার ৭৬ রানে ৪৮.৫ ওভারে ২১৪ রান করে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। মেহেদী হাসান মিরাজ সর্বোচ্চ ৩ উইকেট নেন। জবাবে মিরাজের ৫৩, নাজমুল হোসেন শান্তর ৪০, জাকের আলীর অপরাজিত ৩১ রানে ৭ উইকেট হারিয়ে ৩ বল বাকি থাকতে ৪৯.৩ ওভারে ২১৮ রান করে জিতে বাংলাদেশ। যুব বিশ্বকাপে সর্বোচ্চ অর্জন মিলে।

এরপরও ফাইনালে খেলতে না পারার আফসোস থাকবেই বাংলাদেশ যুব ক্রিকেটারদের। ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকেই সেই আফসোস মিলেছে। যে ওয়েস্ট ইন্ডিজ ২০০৪ সালে বাংলাদেশে হওয়া যুব বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনালে খেলে, এবার বাংলাদেশের মাটিতেই হওয়া বিশ্বকাপে আবার দ্বিতীয়বারের মতো ফাইনালে খেলছে। এবার স্বাগতিক বাংলাদেশকে হারিয়েই শিরোপা নির্ধারণী ম্যাচে খেলছে।

ভারত অবশ্য ফাইনালের দলই হয়ে উঠেছে। এরআগে তিনবার চ্যাম্পিয়ন হয়েছে। একবার হয়েছে রানার্সআপ। এবার পঞ্চমবারের মতো ফাইনালে উঠেছে। শিরোপা জিতলে অস্ট্রেলিয়াকে (তিনবার চ্যাম্পিয়ন) পেছনে ফেলে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়বে। আর যদি ওয়েস্ট ইন্ডিজ জিতে যায়, তাহলে প্রথমবার শিরোপা জেতার গৌরবে ভাসবে। দুই দলের সামনেই গৌরবের হাতছানি। দেখা যাক শেষ পর্যন্ত আজ ফাইনালে জিতে কোন দল গৌরব সঙ্গে করে নিয়ে মাঠ ছাড়তে পারে।