১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমেরিকার ওপর রাসায়নিক অস্ত্র প্রয়োগে সক্ষম আইএস ॥ মার্কিন গোয়েন্দা প্রধান

আমেরিকার ওপর হামলা চালাতে ইসলামিক স্টেট (আইএস) রাসায়নিক অস্ত্র প্রয়োগ করতে চাইবে। মার্কিন গোয়েন্দা সংস্থা ইউএস ন্যাশনাল ইন্টেলিজেন্সের প্রধান জেমস ক্ল্যাপার শুক্রবার জার্মানির মিউনিখে বার্ষিক বৈশ্বিক নিরাপত্তা সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর গার্ডিয়ান ও ওয়াল স্ট্রিট জার্নালের।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ প্রধান রবার্ট হ্যানিগানের পাশাপাশি ভাষণ দিতে গিয়ে ক্ল্যাপার বলেন, আইএস রাসায়নিক অস্ত্র সংগ্রহ করেছে এবং সিরিয়া ও ইরাকে তাদের স্বঘোষিত খেলাফত সৃষ্টির লড়াইয়ে এরূপ রাসায়নিক অস্ত্র অসংখ্যবার ব্যবহার করেছে বলে মনে করা হয়। সিরিয়ায় পাঁচ বছর ধরে চলা সংঘাতে সিরীয় বাহিনী ও বিদ্রোহী গ্রুপগুলো একে অপরের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারে অভিযোগ এনে থাকে। চিকিৎসক ও বিশেষজ্ঞরা দাবি করেছেন যে, ২০১৫ সালে আগস্টে সিরীয় শহর আলেপ্পোর কাছে এক হামলায় আইএস বেসামরিক নাগরিকদের উপর রাসায়নিক গ্যাস ব্যবহার করে এবং সেটি মাস্টার্ড গ্যাস হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

জানা গেছে, আইএস ইরাকের রাসায়নিক অস্ত্র কারখানাগুলো দখল করেছিল। ক্ল্যাপার বলেন, এটি বেশ স্পষ্ট যে, আইএস অসংখ্যবার এই অস্ত্র ব্যবহার করেছে।

ভয়াবহ শীতের কবলে নিউইয়র্ক

এনা, নিউইয়র্ক থেকে ॥ স্মরণকালের ভয়াবহ তুষারঝড়ের রেশ কাটতে না কাটতেই ভয়ঙ্কর শীতের কবলে পড়তে যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কসহ বেশ কয়েকটি স্টেট। গত ১১ ফেব্রুয়ারি শুক্রবার রাতে তাপমাত্রা অনুভূত হয় ৭ ডিগ্রী ফারেনহাইটস। ১২ ফেব্রুয়ারি শনিবার এই তাপমাত্রা শুক্রবারের চেয়ে অর্ধেক কমে আরও তীব্র ঠা-ার কবলে পড়বে সিটির বাসিন্দারা। স্থানীয়রা বলছেন, ১৯৩৪ সালের পর পর এত তীব্র ঠা-া আরও অনুভূত হয়নি জনজীবনে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, শনিবার তাপমাত্রা মাইনাস ২ থেকে ২৫ ডিগ্রী ফারেনহাইটস পর্যন্ত পৌঁছাতে পারে বলে নতুন সতর্কবার্তা জারি করা হয়েছে নিউইয়র্কে।