১৯ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পদ্মা সেতুর পঞ্চম পাইলিংয়ের কাজ শুরু আজ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর চার নং পাইলিংয়ের কাজ শেষ। পঞ্চম পাইলিংয়ের কাজ শুরু হবে আজ রবিবার থেকে। ইতোমধ্যে মূল সেতুর ৩০শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

এখানে হংকংয়ের মতো পর্যটন কেন্দ্র হবে। এমনকি আন্তর্জাতিক বিমানবন্দরও এখানে চলে আসতে পারে। সেনাবাহিনীকে প্রজেক্ট ওয়ার্ক হিসেবে দুটি চার লেন-এর রাস্তার কাজ দেয়া হয়েছে। ঢাকার পোস্তগোলা থেকে মাওয়া পর্যন্ত এ চার লেন সড়কের কাজ শুরু করা হবে। এ সড়ক নির্মাণে জমি অধিগ্রহণ করতে হবে না। আগেই এর জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে। এছাড়া পদ্মার অপরপ্রান্ত ভাঙ্গা পর্যন্ত চার লেন সড়কের কাজও সেনাবাহিনীকে দেয়া হয়েছে। তারা শীঘ্রই কাজ শুরু করবে।

মন্ত্রী আরও বলেন, পদ্মা সেতু প্রকল্পে সাড়ে ২৮ হাজার কোটি টাকা খরচ হবে। সেতু নির্মাণ কাজ শেষ হলে ১ বছরের মাথায় অন্তত ৩৪ হাজার কোটি টাকা আয় হবে।

তিনি শনিবার দুপুরে পদ্মা সেতু প্রকল্পের সার্ভিস এরিয়া-১ এর সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (পুনর্বাসন) মোঃ তোফাজ্জল হোসেন, ঠিকাদার প্রতিষ্ঠান আব্দুল মোমেন লিমিটেডের পরিচালক আবিদ হাবিব, কর্নেল মোঃ জোবায়ের সারওয়ার প্রমুখ।

শৈশবের তারুণ্য

মিতু, মিম ও খাদিজা এরা একে অপরের বন্ধু। এই তিন শিশুই একই বস্তিতে ওদের পরিবারের সঙ্গে বসবাস করে। বাইসাইকেল ভাড়া নিয়ে তিনজনই একসঙ্গে গতি প্রতিযোগিতায় নেমেছে। ওরা বস্তিতে থাকলেও স্বপ্ন দেখে বড় হয়ে লেখাপড়া করে ভাল চাকরি করে পরিবারের দরিদ্রতা দূর করবে। রাজধানীর হাতিরঝিল থেকে ছবিটি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী।

আইন অমান্য

সড়কে যান চলাচলের সুনির্দিষ্ট নিয়ম নীতি থাকলেও প্রায়ই এক্ষেত্রে অনিয়ম ও আইন ভঙ্গ হয়। মোটরবাইক চালানোর জন্যও তেমনি কয়েকটি নিয়মনীতির মধ্যে রয়েছে- চালানোর সময় বাইকচালক ও তার সঙ্গী অশ্যই হেলমেট ব্যবহার করবেন, দুইজনের অধিক একটি বাইকে উঠবেন না। তবু দেখা যায়, কেবল এই নীতিই মানা হচ্ছে না। পাশাপাশি, যত্রতত্র, বিশেষ করে, ফুটপাথেও চালকেরা অবৈধভাবে প্রবেশ করে পথচারীদের ভোগান্তির কারণ হচ্ছেন –জনকণ্ঠ