২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ব অর্থনীতির ॥ টুকরো খবর

মাসব্যাপী মসলিন উৎসব

জাতীয় জাদুঘরে শুরু হয়েছে মাসব্যাপী মসলিন উৎসব। এ উৎসবে রয়েছে প্রদর্শনী, মসলিন পুনরুজ্জীবন নিয়ে সেমিনার, ফ্যাশন শো ও গ্রন্থপ্রকাশসহ নানা আয়োজন। জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ উৎসবের দ্বারা আমাদের উদ্দেশ্য মসলিন তৈরিতে আমাদের দেশের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ভূমিকা সবার সামনে তুলে ধরা। ১৭ ফেব্রুয়ারি হয়েছে মসলিনবিষয়ক সেমিনার, কর্মশালা এবং আলোচনা। মাসব্যাপী এ উৎসব শেষ হবে ৪ মার্চ।

চাপের মুখে জর্দানের অর্থনীতি

লাখ লাখ সিরীয় শরণার্থীদের আশ্রয় দেয়ায় জর্দানের অর্থনীতির ওপর অতিরিক্ত চাপ পড়ছে। আগামী ৪ ফেব্রুয়ারি লন্ডনে সিরিয়া ইস্যুতে দাতা গোষ্ঠীর সম্মেলন উপলক্ষে বিবিসিকে দেয়া সাক্ষাতকারে একথা বলেন দেশটির বাদশাহ আবদুল্লাহ বিন আল হোসেন। তিনি বলেন, এর ফলে দেশটির স্কুল, হাসপাতাল ও কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপ পড়ছে। এর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অতিরিক্ত আর্থিক সহায়তা দেয়া প্রয়োজন বলেও জানান তিনি। জর্দানের সিরীয় শরণার্থীদের মাত্র ১ শতাংশের কাজ করার অনুমোদন আছে। সিরিয়া ও এর প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া ২ কোটি ২৫ লাখ শরণার্থীর জন্য ৭শ’ ৭০ কোটি মার্কিন ডলারের তহবিল আহ্বান করেছে জাতিসংঘ।

আলাদা অর্থনৈতিক অঞ্চল

অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে বেসরকারী বিনিয়োগকারীদের টানতে চেষ্টা করছে সরকার। আর এ উদ্যোগে বিনিয়োগের লাইমলাইটে আছে প্রতিবেশী ভারত। সরকারী-বেসরকারী অংশীদারিত্বকে (পিপিপি) জনপ্রিয় করে সহজ করা হয়েছে বিদেশী বিনিয়োগকারীদের প্রবেশ এবং বহির্গমন। বিনিয়োগকৃত অর্থ ও মুনাফা সহজেই নিজেদের দেশে নিয়ে যেতে পারবেন বিদেশীরা। আর এটাকেই বড় সুযোগ হিসেবে তুলে ধরে বড় শিল্প গ্রুপ ও ব্র্যান্ডগুলোকে বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানানো হয়েছে। ঘোষণা করা হয়েছে দুই ডজনের বেশি প্রণোদনা। বিশেষ করে ভারতীয় ব্যবসায়ীদের জন্য গড়ে তোলা হচ্ছে আলাদা অর্থনৈতিক অঞ্চল।