২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লভ্যাংশ ঘোষণার অপেক্ষায় ১৬৭টি কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৬৭টি কোম্পানির আগামীতে লভ্যাংশ নির্ধারণী পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে। সিকিউরিটিজ আইন ১৯(১) ধারা অনুযায়ী ডিসেম্বর ক্লোজিং কোম্পানিগুলোর বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণার কথা রয়েছে। এই কোম্পানিগুলোর মধ্যে ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রায় সবকটি কোম্পানিই রয়েছে। এছাড়া ওষুধ এবং রসায়ন, বস্ত্র, প্রকৌশল, জ্বালানি এবং শক্তিসহ অন্যান্য খাতের কোম্পানিও রয়েছে। খাতভিত্তিক এই কোম্পানিগুলোর তালিকা নিচে উল্লেখ করা হলো:

ব্যাংক খাত ॥ এবি ব্যাংক, আল-আরাফাহ ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইবিএল, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পুবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, স্যোসাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউসিবি এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

বীমা খাত ॥ অগ্রণী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স, বিজিআইসি, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ, ঢাকা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, মেঘনা লইফ ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স। এছাড়া আরও রয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, নর্দার্ন ইন্স্যুরেন্স, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স।

আরও বীমা কোম্পানি হলো- পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, তাকাফুল ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড।

আর্থিক খাত ॥ বে-লিজিং, বিডি ফাইন্যান্স, বিআইএফসি, ফারইস্ট ফাইন্যান্স, ফাস ফাইন্যান্স, ফার্স্ট ফাইন্যান্স, ডিপিএস ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আইএলএফএসএল, আইপিডিসি, ইসলামী ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স, পিপলস লিজিং, প্রিমিয়ার লিজিং, ইউনিয়ন ক্যাপিটাল এবং উত্তরা ফাইন্যান্স লিমিটেড।

ওষুধ ও রসায়ন খাত ॥ এসিআই, এসিআই ফরমুলেশন, একটিভ ফাইন, এএফসি এগ্রো, এমবি ফার্মা, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো সিনথেটিক, গ্লোবাল হেভি কেমিক্যাল, গ্লাক্সো স্মিথক্লাইন, ইবনে সিনা, জেএমআই সিরিঞ্জ, ওরিয়ন ফার্মা, রেকিড বেনকিজার, রেনেটা, সালভো, এবং ওয়াটা কেমিক্যাল লিমিটেড।

বস্ত্র খাত ॥ আরগন ডেনিমস, সিএমসি কামাল, ফ্যামিলি টেক্স, জেনারেশন নেক্সট, রিজেন্ট টেক্সটাইল, আরএন স্পিনিং, সাফকো স্পিনিং, শাশা ডেনিমস, সোনার গাঁ টেক্সটাইল, স্কয়ার টেক্সটাইল, তসরিফা ইন্ডাস্ট্রিজ, তুংহাই নিটিং এবং জাহিন স্পিনিং মিলস লিমিটেড।

প্রকৌশল খাত ॥ আজিজ পাইপস, বিডি ল্যাম্পস, বিডি থাই এ্যালুমনিয়াম, বিএসআরএম স্টিল, বিএসআরএম লিমিটেড, গোল্ডেন সন, কে এ্যান্ড কিউ, কেডিএস এক্সেসরিজ, মুন্নু জুট, রংপুর ফাউন্ড্রি এবং সিঙ্গার বিডি লিমিটেড।

জ্বালানি ও বিদ্যুত খাত ॥ জিবিবি পাওয়ার, বিডি ওয়েল্ডিং, কেপিপিএল, লিন্ডে বিডি, এমজেএল বিডি, এসপিপিসিএল, সামিট পাওয়ার এবং ইউনাইটেড পাওয়ার লিমিটেড।

সিমেন্ট খাত ॥ আরামিট সিমেন্ট, কনফিডেন্স সিমেন্ট, লাফার্জ সুরমা সিমেন্ট এবং মেঘনা সিমেন্ট লিমিটেড।

বিবিধ খাত ॥ আরামিট, বার্জার পেইন্টস, বেক্সিমকো, জিকিউ বলপেন এবং ন্যাশনাল ফিড মিলস লিমিটেড।

খাদ্য ও আনুষঙ্গিক খাত ॥ বিচ হ্যাচারি, ব্যাটবিসি, ন্যাশনাল টি এবং আরডি ফুডস লিমিটেড। এছাড়া আইটি খাতে রয়েছে ইনটেক অনলাইন এবং ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার লিমিটেড, চামড়া খাতের বাটা সু কোম্পানি, এপেক্স ফুটওয়্যার এবং লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, সেবা ও আবাসন খাতের বিডি সার্ভিস এবং ইউনিক হোটেল লিমিটেড। ভ্রমণ ও অবকাশ খাতে রয়েছে সামিট এলায়েন্স পোর্ট লিমিটেড এবং সিরামিক খাতের শাইন পুকুর সিরামিক।