২০ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শচীনকে ছাড়িয়ে অনন্য ভোজেস

  • ওয়েলিংটন টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রেন্ডন ম্যাককুলামের শততম টেস্টে আলো ছড়ালেন প্রতিপক্ষ ব্যাটসম্যান এ্যাডাম ভোজেস। নিউজিল্যান্ডকে ১৮৩ রানে গুটিয়ে দেয়ার পর ভোজেসের অনবদ্য ব্যাটিংয়ে ভর করে ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ৪৬৩ রান করেছে অস্ট্রেলিয়া। দ্বিতীয়দিন শেষে চার উইকেট হাতে থাকা অসিরা এগিয়ে ২৮০ রানে। ব্যক্তিগত ১৭৬ রানে ব্যাট করছেন ভোজেস। পিটার সিডল অপরাজিত ২৯ রান নিয়ে। এর মধ্য দিয়ে টেস্টে দু’বার আউট হওয়ার মাঝে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার পথে গ্রেট শচীন টেন্ডুলকরকে পেছনে ফেলেন ভোজেস! সব মিলিয়ে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজ হারের পর টেস্টের শুরুতেই দারুণ কিছুর ইঙ্গিত দিচ্ছে স্টিভেন স্মিথের দল। কিউই তারকা ম্যাককুলামের বিদায়ী সিরিজে প্রথম টেস্টের নিয়ন্ত্রণ অতিথি অসিদের হাতে।

শেষ তিন ইনিংসে ভোজেসের মোট রান ৫৫১- অপরাজিত ২৬৯, ১০৬ ও ১৭৬! আউট হওয়ার মাঝে ৫ শ’ বা তার বেশি রান টেস্ট ইতিহাসে আর কারও নেই। কাছাকাছি গিয়েছিলেন কেবল শচীন। ২০০৪ সালে ভারতীয় গ্রেট খেলেছিলেন টানা অপরাজিত ২৪১, ৬০ ও ১৯৪ রানের ইনিংস। চতুর্থ ইনিংসে ২ রানে আউট হওয়া শচীনের মোট সংগ্রহ ছিল ৪৯৭। ১২ বছরের পুরনো সেই রেকর্ড ভেঙ্গে দিয়ে নিজের নামটি লেখালেন ৩৬ বছর বয়সে মাত্র ১৩ টেস্টের অভিজ্ঞতাসম্পন্ন ভোজেস! অবশ্য দুই ইনিংসেই ৪৯০ রান তুলে এ তালিকায় তৃতীয় স্থানে গ্যারফিল্ড সোবার্স। ১৯৫৮ সালে উইন্ডিজ কিংবদন্তি খেলেছিলেন ৩৬৫* ও ১২৫ রানের মহাকাব্যিক দু’টি ইনিংস। গত ডিসেম্বরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোবার্ট ও মেলবোর্নে দুই টেস্টের দুই ইনিংসে ২৬৯ ও ১০৬ রান করে অপরাজিত থাকেন ভোজেস। দলের বড় জয়ে পরের ইনিংসে আর ব্যাট করতে হয়নি।

অর্থাৎ গত বছর নবেম্বরে এ্যাডিলেডে এই নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ আউট হয়েছিলেন তিনি। এবার অপরাজিত ১৭৬Ñএর মধ্য দিয়ে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নিলেন। তৃতীয় দিনে আজ রেকর্ডটাকে আরও পোক্ত করার সুযোগ ভোজেসের সামনে। ১৪ টেস্ট খেলা ব্যাটসম্যানের গড়টা যে ১০০.৩৩! শচীন-সোবার্সকে বাইরে রাখলে অস্ট্রেলিয়ার হয়ে দুই আউটের মাঝে এতদিন সবচেয়ে বেশি রান ছিল মাইকেল ক্লার্কের। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্রিসবেন ও এ্যাডিলেডে একবারও আউট না হওয়া সাবেক অসি অধিনায়ক করেছিলেন ৪৮৯ রান। ভোজেসের অর্জনের দিনে আলো ছড়িয়েছেন উসমান খাজাও। টানা চার টেস্টে সেঞ্চুরি পাওয়া এ ব্যাটসম্যান আউট হয়েছেন ১৪০ রান করে। মিচেল মার্শকে শূন্য রানে ফিরিয়ে দিয়ে নিউজিল্যান্ডকে ম্যাচে ফেরানোর ইঙ্গিত দিয়েছিলেন ট্রেন্ট বোল্ট। কিন্তু এর পরই অসিদের চালকের আসনে বসান দুই পিটার নেভিল ও সিডল। নেভিল আউট ৩২ রানে, ভোজেসের সঙ্গী সিডল অপরাজিত ২৯।