১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউপি নির্বাচনে প্রার্থী বাছাইয়ে ৫ সদস্যের কমিটি বিএনপির

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী বাছাইয়ের জন্য স্থানীয় পর্যায়ে ৫ সদস্যের কমিটি গঠন করেছে বিএনপি। এই কমিটির সুপারিশের ভিত্তিতে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করবে দলটি। শনিবার বিএনপি দফতরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলের পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়নের ক্ষেত্রে উপজেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ইউনিয়ন বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদককে দায়িত্ব দেয়া হয়েছে।

এই পাঁচ সদস্যের কমিটি যৌথভাবে বিএনপি দলীয় চেয়ারম্যান প্রার্থীর নাম অনুমোদনের জন্য সুপারিশ করবেন। আহ্বায়ক কমিটির ক্ষেত্রে উপজেলা বিএনপির আহ্বায়ক, সদস্য সচিব অথবা সদস্য সচিব না থাকলে ১নং যুগ্ম আহ্বায়ক এবং ইউনিয়ন বিএনপির আহ্বায়ক কমিটির ক্ষেত্রে আহ্বায়ক, সদস্য সচিব অথবা সদস্য সচিব না থাকলে ১নং যুগ্ম আহ্বায়ক ও ২নং যুগ্ম আহ্বায়ক অনুরূপ যৌথভাবে এই ৫ জন দলীয় চেয়ারম্যান প্রার্থীর জন্য সুপারিশ করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কমিটি চেয়ারম্যান প্রার্থীর নির্ভুল পূর্ণ নাম এবং ভোটার আইডি নম্বর (ভোটার তালিকা থেকে সংগৃহীত) জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদককে সরবরাহ করবেন। প্রার্থীদের তথ্য মনোনয়নপত্র জমা দেয়ার ৭ দিন আগে বিএনপির কেন্দ্রীয় দফতরে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে।

দেশের স্বার্থ তুলে ধরতে প্রবাসীদের প্রতি আহ্বান ॥ প্রবাসে দেশের স্বার্থ তুলে ধরতে দলের প্রবাসী নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার হংকং প্রবাসী বিএনপি নেতারা রাজধানীর উত্তরায় তার বাসভবনে সাক্ষাত করতে গেলে এ আহ্বান জানান তিনি।

হংকং বিএনপির সভাপতি এফএম তারেক, সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম নিজামী, যুগ্ম সাধারণ সম্পাদক নাহিদুল ইসলাম আজমল বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের সঙ্গে সাক্ষাত করেন। এ সময় তারা প্রবাসে তাদের সমস্যা, সম্ভাবনা ও অভিজ্ঞতার কথা জানান। বিদেশে বাংলাদেশের পণ্য ও শ্রমশক্তির বাজার সৃষ্টিতে ভূমিকা রাখার পরামর্শ দেন মির্জা ফখরুল। একইসঙ্গে গণতান্ত্রিক আন্দোলনেও যথাসম্ভব ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।