১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিউজিল্যান্ডে ৫.৮ মাত্রার ভূমিকম্প

নিউজিল্যান্ডে ৫.৮ মাত্রার ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ নগরীতে রোববার ৫.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। নিউজিল্যান্ডের ভূমিকম্প পর্যবেক্ষণকারী সংস্থা জিওনেট সাইন্স ভূমিকম্পে সৃষ্ট ‘তীব্র এই কম্পনের’ পর পরবর্তী কম্পন হতে পারে বলে সতর্ক করেছে।

বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়, দক্ষিণাঞ্চলীয় এই দ্বীপ নগরীতে সম্ভবত সাইরেনের শব্দ শোনা গেছে এবং নগরীর অন্তত একটি ভবন থেকে মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

জরুরি বিভাগগুলো জানায়, তাৎক্ষণিকভাবে কোন ভবনের কাঠামোতে ক্ষতি হওয়ার কোন খবর পাওয়া যায়নি। সমুদ্র উপকূলবর্তী শহর সামনারের একটি কফি শপের ব্যবস্থাপক জেনি ক্রেক্স নিউজিল্যান্ড হেরাল্ডকে বলেন, ভূমিকম্পের ফলে সৃষ্ট কম্পনে তার দোকানের জিনিসপত্র পড়ে ভেঙ্গে গেছে।

এই নারী বলেন, ‘ভূমিকম্পের সময় সবাই আতঙ্কিত হয়ে পড়েন। আমরা সবাই দৌড়ে রাস্তায় বেরিয়ে আসি।’ তিনি আরো বলেন, ‘আমি নিশ্চত হই যে সবাই ঠিক আছে। এটা আমাদের জন্য অনেক বড় ধাক্কা।’

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্র জানায়, সর্বশেষ এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৮। এটি নগরী থেকে ১৭ কিলোমিটার পশ্চিমে ও ৮ কিলোমিটার গভীরে আঘাত হানে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ৬.৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের ৫ম বার্ষিকীর মাত্র এক সপ্তাহ আগে ভূমিকম্পটি হল। নিউজিল্যান্ডের ভয়াবহতম ওই প্রাকৃতিক দুর্যোগে ১৮৫ জন প্রাণ হারায়। খবর-বাসস।