২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চর উন্নয়ন বোর্ড গঠন করা প্রয়োজন : ডেপুটি স্পিকার

অনলাইন রিপোর্টার ॥ ‘প্রথম জাতীয় চর সম্মেলন-২০১৫’ পরবর্তীতে ন্যাশনাল চর কনভেনশন রিপোর্ট-২০১৫ এবং চর উন্নয়নে চরবাসীর ১৪ দফার প্রস্তাবনা প্রকাশ করা হয়েছে। চরের মানুষের উন্নয়নকে আরও এগিয়ে নিতে ন্যাশনাল চর এ্যালায়েন্সের পক্ষ থেকে চর কনভেনশন রিপোর্ট ও প্রস্তাবনা জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার কাছে হস্তান্তর করা হয়।

আজ রবিবার সকালে সংসদ ভবনে ডেপুটি স্পিকারের কার্যালয়ে ন্যাশনাল চর এ্যালায়েন্স কর্তৃপক্ষ এ রিপোর্ট ও প্রস্তাবনা হস্তান্তর করেন।

এসময় অক্সফাম বাংলাদেশের কো-অর্ডিনেটর মুজাহিদুল ইসলাম, সিএলপি’র পরিচালক রাবেয়া ইয়াসমিন, কেয়ার বাংলাদেশ’র কো-অর্ডিনেটর শেখর ভট্রাচার্য, উন্নয়ন সমন্বয়ের প্রোগ্রাম কো-অর্ডিনেটর শাহীন উল আলম, ভূমিহীন সমিতির সভাপতি সুবল সরকার, ন্যাশনাল চর এ্যালায়েন্সের সদস্য সচিব জাহিদ রহমান এবং ডেপুটি স্পিকারের কার্যালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ডেপুটি স্পিকার বলেন, চর অঞ্চলের অতিদরিদ্র মানুষের ভাগ্যোন্নয়নে বর্তমান সরকার যে বাজেট বরাদ্দ রাখছে তার সঠিক এবং স্বচ্ছ ব্যবহার নিশ্চিত করার জন্য হাওর উন্নয়ন বোর্ডের মত একটি চর উন্নয়ন বোর্ড গঠন করা প্রয়োজন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী তিনি চর অঞ্চলের মানুষের জীবন যাত্রার উন্নয়নে রাস্তাঘাট সংস্কার, বিদ্যুতায়ন, সোলার প্যানেল স্থাপন, শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছেন। এ লক্ষ্যে বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান বিচ্ছিন্নভাবে কাজ করলেও কোন সুনির্দিষ্ট প্লাটফরম না থাকায় সমন্বিত উন্নয়ন সম্ভব হচ্ছে না। তাই তিনি সকল এনজিওকে একটি প্লাটফরমে এনে সমন্বিতভাবে কাজ করার পরামর্শ দেন ।

জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।