২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১৬ ফেব্রুয়ারি খেকে সুপ্রিমকোর্টের কার্যতালিকা পুরোপুরি অনলাইনে

অননলাইন রিপোর্টার ॥ কাগজের তালিকা উঠিয়ে দিয়ে আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে সুপ্রিমকোর্টের কার্যতালিকা (কজলিস্ট) ও মামলার তথ্য পুরোপুরি অনলাইনে প্রকাশ করা হবে। ফলে কাগজে ছাপানো কার্যতালিকা ১৫ ফেব্রুয়ারির পর আর থাকছে না বলে সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে নিউজ আবডেটে বলা হয়। ১ ফেব্রুয়ারি থেকেই সুপ্রিমকোর্টের কজলিস্ট পুরোপুরি অনলাইনে প্রকাশ করার কথা ছিল। গত ২৮ জানুয়ারি এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষনাও দেয়া হয়। সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলন করেন। পরে সুপ্রিমকোর্টের আইনজীবীদের অনুরোধের প্রেক্ষিতে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কাগজে ছাপা কজলিস্ট প্রকাশে সম্মতি দেন প্রধান বিচারপতি। এরপর কাগজের তালিকা উঠিয়ে শুধুমাত্র অনলাইনেই কজলিস্ট প্রকাশ করা হবে বলে সুপ্রিমকোর্ট সূত্র জানায়।

রেজিস্ট্রার জেনারেল জানান, ডিজিটালাইজেশন নিশ্চিত করতে কাগজের কার্যতালিকা তুলে দেয়া হচ্ছে। এতে মামলাজট ও জনদুর্ভোগ, সংশ্লিষ্টদের খরচও কমবে। তিনি বলেন, “সকলের আন্তরিক প্রচেষ্টায় আমরা অনলাইন কজ লিস্ট বাস্তবায়ন করে বাংলাদেশর বিচার ব্যবস্থাকে আরো এক ধাপ এগিয়ে নিতে সমর্থ হবো। বর্তমান সরকারের যে ডিজিটাল দেশ গড়ার প্রত্যয় রয়েছে তার সাথে শরিক হয়ে আত্মনির্ভরশীল ও সমৃদ্ধ জাতি গঠনে অবদান রাখতে পারবো।’

গত বছরের ১ নভেম্বর থেকে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের কার্যতালিকা (কজলিস্ট) কাগজে ছাপানোর পাশাপাশি একযোগে অনলাইনেও প্রদর্শন শুরু হয়। তখন বলা হয়, তিনমাস পরীক্ষামূলকভাবে ছাপা ও অনলাইন কার্যতালিকা একসঙ্গে চালু থাকবে। এরপর কাগজে কার্যতালিকা ছাপা সম্পূর্নরূপে বন্ধ করে দেয়া হবে।

রেজিষ্ট্রার জেনারেল জানান, সুপ্রিমকোর্টের ওয়েবসাইটকে আরো সমৃদ্ধকরণসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। গুরুত্বপূর্ন মামলা নিস্পত্তি সংক্রান্ত তথ্য ও নিউজ এখন সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে অনলাইনে (নিউজ আপডেট) দেয়া হচ্ছে।