২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হুইল চেয়ারে বসেই এসএসসি পরীক্ষা দিচ্ছে ঠাকুরগাঁওয়ের তৌশিক

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ জন্মের পর থেকে পঙ্গু না হলেও ৭ বছর বয়স থেকে কোমরের নিচের অংশসহ দুই পা অবশ হয়ে শারীরিক প্রতিবন্ধী হয়ে যায় তৌশিক রেজা। ছোটবেলা থেকেই তার লেখাপড়ার প্রতি আগ্রহ ছিল প্রবল। নিজের ইচ্ছে শক্তি দিয়েই সব প্রতিবন্ধকতাকে জয় করে হুইল চেয়ারে বসেই এবার ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার হাটপাড়া এইচ কে উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে সে।

হাটপাড়া গ্রামের তৌশিক তিন ভাই-বোনের মধ্যে সবার বড় সে। তার বাবা আফসার আলী জানান, ছোট বেলায় একটু একটু হাঁটতে পারতো। ৭ বছর বয়সে পুরোপুরি অকেজো হয়ে যায় কোমরের নিচ অংশসহ তার দুই পা। পড়ালেখায় তার আগ্রহ খুব। প্রাইমারি স্কুলে পড়া অবস্থায় পরিবারের লোকজন স্কুলে দিয়ে আসতো আবার স্কুল শেষে নিয়ে আসতো। এভাবেই পড়ালেখা করে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ভালো রেজাল্ট করে।

এরপর হাইস্কুলে ভর্তি হয়। এখানে পড়া অবস্থায় হুইল চেয়ার তার একমাত্র অবলম্বন হয়ে পড়ে। এর আগে সে ৮ম শ্রেণীর জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৪.৬৩ পেয়েছে। পরিবারের লোকজনের সহযোগিতায় গোসলসহ অন্যান্য কাজ করে সে।

রবিবার দুপুরে পীরগঞ্জের জাবরহাট হেমচন্দ্র উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শেষে কথা হয় তৌশিকের সাথে। সে জানায়, লেখাপড়া করে একজন আদর্শ শিক্ষক হতে চাই। তার গ্রামের যেসব শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত তাদের লেখাপড়া করানোর ইচ্ছে তার। এবারের এসএসসি পরীক্ষায় সে ভালো ফলাফল করবে বলে আশা করে সবার দোয়া কামনা করেছে।