২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাবতলী থেকে যাত্রাবাড়ী- ১৪ কিমি জুড়ে মানববন্ধন আজ

বিশেষ প্রতিনিধি ॥ রাজধানীর গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত দীর্ঘ ১৪ কিলোমিটার এলাকায় আজ সোমবার বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত এক ঘণ্টা মানববন্ধন কর্মসূচী পালন করবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল। অকার্যকর, ব্যর্থ, জঙ্গী রাষ্ট্র পাকিস্তানের অব্যাহত বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্র, কূটনৈতিক শিষ্টাচারবহির্ভূত কর্মকা- এবং খালেদা জিয়ার মুক্তিযুদ্ধ ও শহীদের সংখ্যা নিয়ে কটূক্তির প্রতিবাদে এ কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

আয়োজক নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মানববন্ধনে লাখো মানুষের সমাগম ঘটানোর পরিকল্পনা রয়েছে আদর্শিক এ জোটটির। এ দীর্ঘ পথের ১৪টি স্পটে হাতে হাত ধরে লাখো মানুষ গড়ে তুলবে মানবপ্রাচীর। আর ১৪টি স্পটেই ১৪ দলের কেন্দ্রীয় নেতারা নেতৃত্ব দেবেন। সংগঠনগুলোর প্রতিটি থানা, ওয়ার্ড ও ইউনিয়ন কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে সর্বোচ্চ সংখ্যক মানুষ নিয়ে মিছিলসহ রাজপথে দাঁড়াতে। কর্মসূচীতে পোস্টার, ফেস্টুন, ব্যানার ছাড়াও বাদ্য-বাজনা থাকবে।

আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মানববন্ধনে যথাসময়ে ও যথাস্থানে ১৪ দলীয় জোটের নেতাকর্মীদের পাশাপাশি মুক্তিযুদ্ধের পক্ষের সকল অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শক্তি, সুশীল সমাজ, বুদ্ধিজীবী, পেশাজীবী, সংস্কৃতিসেবী, শ্রমিক, কৃষক, নারী, ছাত্র, যুবক, তরুণ সমাজসহ সর্বস্তরের জনগণ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনকে ব্যাপকভাবে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন।

মানববন্ধন কর্মসূচী গাবতলী, শ্যামলী, আসাদ গেট, ২৭ নম্বর রোড, রাসেল স্কয়ার, গ্রীন রোড, বসুন্ধরা, সোনারগাঁও হোটেল, শাহবাগ, মৎস্য ভবন, প্রেসক্লাব, পল্টন মোড়, নূর হোসেন স্কয়ার, বঙ্গবন্ধু স্কয়ার, গুলিস্তান পার্ক, ইত্তেফাক মোড়, রাজধানী মার্কেট, সায়েদাবাদ, যাত্রাবাড়ী চৌরাস্তা মোড় পর্যন্ত অনুষ্ঠিত হবে। কর্মসূচীতে আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি রাজধানীর প্রতিটি থানা, ওয়ার্ড ও ইউনিয়ন নেতা কর্মী-সমর্থকসহ বিভিন্ন শ্রেণী-পেশার বিপুলসংখ্যক জনতার অংশগ্রহণ নিশ্চিত করতে ব্যাপক প্রস্তুতি ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ১৪ দল। মানববন্ধন সফল করতে গত চার দিন ধরে বিভিন্ন শ্রেণী-পেশার সর্বস্তরের মানুষের সঙ্গে বৈঠক করেছেন মোহাম্মদ নাসিম। বিশাল এ এলাকাকে ১৪ ভাগে ভাগ করে কর্মসূচীর রুটও চূড়ান্ত করা হয়েছে। কোন থানা বা ওয়ার্ডের নেতারা কোন রুটে দাঁড়াবেন তাও নির্ধারণ করে দেয়া হয়েছে। এদিকে এই কর্মসূচী ঘিরে যাতে কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী ও নিয়েছে ব্যাপক প্রস্তুতি।

১৪ কিলোমিটারব্যাপী এই মানবপ্রাচীর কর্মসূচীতে কেন্দ্রীয় নেতারা কোথায় কোথায় নেতৃত্ব দেবেন তাও চূড়ান্ত করা হয়েছে। গাবতলী থেকে টেকনিক্যাল হয়ে শ্যামলী পর্যন্ত (মিরপুর থানা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্বে থাকবেন আওয়ামী লীগের নূহ-উল-আলম লেনিন, মিজবাহউদ্দিন সিরাজ, ড. হাছান মাহমুদ, জাসদের শিরীন আখতার, আসলামুল হক আসলাম এমপি, শ্যামলী, কলেজ গেট থেকে আসাদ গেট হয়ে ২৭নং সড়ক পর্যন্ত (মোহাম্মদপুর থানা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্বে থাকবেন আওয়ামী লীগের সভাপতিম-লীর ওবায়দুল কাদের এমপি, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি, উপদেষ্টা পরিষদের সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজু এমপি, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক এমপি, মির্জা আজমসহ ১৪ দলের কেন্দ্রীয় নেতারা।

ধানম-ির ২৭ নম্বর সড়ক থেকে রাসেল স্কয়ার পর্যন্ত (পল্লবী থানা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্বে থাকবেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সতীশ চন্দ্র রায়, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি, ইলিয়াস উদ্দিন মোলা এমপি, রাসেল স্কয়ার, গ্রীন রোড স্কয়ার হয়ে বসুন্ধরা মার্কেট পর্যন্ত (ধানম-ি, হাজারীবাগ থানা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্বে থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য তোফায়েল আহমেদ, সভাপতিম-লীর শেখ ফজলুল করিম সেলিম ও জাসদের হাসানুল হক ইনু।

বসুন্ধরা মার্কেট থেকে সোনারগাঁও হোটেল পর্যন্ত (কাফরুল, ক্যান্টনমেন্ট থানা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্বে থাকবেন আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক আ. হ. ম মোস্তফা কামাল (লোটাস কামাল) এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক স্থপতি ইয়াফেস ওসমান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সোনারগাঁও হোটেল মোড়, বাংলামটর, রূপসী বাংলা হোটেল হয়ে শাহবাগ মোড় পর্যন্ত (তেজগাঁও, উত্তরা, তুরাগ, বিমানবন্দর থানা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্বে থাকবেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য সাহারা খাতুন এমপি, শাহবাগ মোড় থেকে মৎস্য ভবন পর্যন্ত (রমনা, খিলক্ষেত থানা আওয়ামী লীগ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্বে থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত এমপি, সাংগঠনিক সম্পাদক বীর বাহাদুর এমপি ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

মৎস্য ভবন থেকে প্রেসক্লাব হয়ে পল্টন মোড় পর্যন্ত (লালবাগ, কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু এমপি, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি, উপদেষ্টা পরিষদের সদস্য এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, এ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহ্মুদ চৌধুরী এমপি, পল্টন মোড় থেকে নূর হোসেন স্কয়ার হয়ে গুলিস্তান মোড় পর্যন্ত (মতিঝিল, বাড্ডা থানা আওয়ামী লীগ, ৫৬ নং ওয়ার্ড আওয়ামী লীগ ও পেশাজীবী সংগঠনসমূহ শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি, মেজর জেনারেল (অব) কে এম শফিউল্লাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক ডাঃ দীপু মনি এমপি, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মল হক এমপি ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান নূর এমপি।

বঙ্গবন্ধু স্কয়ার (গুলিস্তান সিনেমা হল) থেকে পার্কের মধ্য দিয়ে ইত্তেফাক মোড় পর্যন্ত (কোতোয়ালি থানা আওয়ামী লীগ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহÑ শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের সভাপতিম-লীল বেগম মতিয়া চৌধুরী এমপি, মোহাম্মদ নাসিম এমপি, কার্যনির্বাহী সংসদের সদস্য আবুল হাসনাত আব্দুলাহ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম এমপি, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি, উপ-দফতর সম্পাদক এ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা এমপি, ইত্তেফাক মোড় থেকে রাজধানী মার্কেট পর্যন্ত (সূত্রাপুর থানা আওয়ামী লীগ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ Ñ শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ ও শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ।

এছাড়া রাজধানী মার্কেট থেকে সায়েদাবাদ পর্যন্ত (খিলগাঁও, সবুজবাগ থানা আওয়ামী লীগ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ-শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমাম, ড. মশিউর রহমান, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং সবশেষ সায়েদাবাদ থেকে যাত্রাবাড়ী পর্যন্ত (শ্যামপুর ও ডেমলা থানা আওয়ামী লীগ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহÑ শরিক সংগঠনগুলো) এলাকায় নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. মোঃ আবদুর রাজ্জাক এমপি, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব) মুহাম্মদ ফারুক খান এমপি প্রমুখ।