২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাহফুজ আনামের বিরুদ্ধে আরও ৮ মানহানি মামলা

জনকণ্ঠ ডেস্ক ॥ ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে আরও আটটি মানহানি ও ষড়যন্ত্রের মামলা হয়েছে। এর মধ্যে শরীয়তপুরে তিনটি, খুলনায় দুটি এবং নেত্রকোনা, পটুয়াখালী ও রাঙ্গামাটিতে একটি করে মামলা দায়ের করা হয়। রবিবার মাহফুজ আনামের বিরুদ্ধে এসব মামলা দায়ের করা হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

খুলনায় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে আরও দু’টি মানহানি মামলা হয়েছে। রবিবার জেলা ছাত্রলীগের দফতর সম্পাদক মোঃ তসলিম হুসাইন তাজ ও জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও রূপসা উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মোঃ পারভেজ হাওলাদার পৃথকভাবে আদালতে এ মামলা দু’টি করেন। ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশের অভিযোগে স্টার সম্পাদকের বিরুদ্ধে দ-বিধির ৫০০/৫০১/৫০২/৫০৫ ধারায় মামলা দু’টি দায়ের করা হয়। দু’টি মামলাতে তিনজন করে মোট ৬ জনকে সাক্ষী করা হয়। এর আগে গত ৯ ফেব্রুয়ারি একই অভিযোগে খুলনা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান সাগর একটি মামলা দায়ের করেন।

আদালত সূত্রে জানা গেছে, রবিবার খুলনার মুখ্য মহানগর হাকিমের আমলী আদালত ‘ক’ অঞ্চলে জেলা ছাত্রলীগের দফতর সম্পাদক মোঃ তসলিম হুসাইন তাজ কর্তৃক দায়েরকৃত মামলায় আনুমানিক ১০ কোটি টাকার এবং চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও আমলী আদালত ‘ক’ অঞ্চল খুলনায় জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও রূপসা উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মোঃ পারভেজ হাওলাদার কর্তৃক দায়েরকৃত মামলায় ৫ কোটি টাকার মানহানি ঘটেছে বলে উল্লেখ করা হয়। মুখ্য মহানগর হাকিমের আমলী আদালত ‘ক’ অঞ্চলের বিচারক আয়েশা আক্তার মৌসুমী মামলাটি আমলে নিয়ে খুলনা থানাকে তদন্ত ২৮ মার্চের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও আমলী আদালত ‘ক’ অঞ্চলের বিচারক মোঃ মঞ্জুর হোসেন তার আদালতে দায়েরকৃত মামলাটিও আমলে নিয়েছেন এবং আসামির বিরুদ্ধে সমন জারির আদেশ দিয়েছেন। এ মামলার পরবর্তী তারিখ ২৯ মার্চ ধার্য করা হয়েছে। দু’টি মামলার আইনজীবী হলেন বিভাগীয় স্পেশাল জজকোর্টের পিপি এ্যাডভোকেট ফরিদ আহমেদ।

নেত্রকোনা ॥ রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র ও মানহানিকর সংবাদ প্রকাশের অভিযোগে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে রবিবার নেত্রকোনার অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করা হয়েছে। নেত্রকোনা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জিএম খান পাঠান বিমল বাদী হয়ে মামলাটি দায়ের করেন। অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর কবীর শিপন মামলাটির ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

পটুয়াখালী ॥ পটুয়াখালীতে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ৫ কোটি টাকার মানহানি মামলা করেছেন পটুয়াখালী স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক এ্যাড, উজ্জল কুমার বসু। রবিবার পটুয়াখালীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের প্রথম আদালতের বিচারক এএসএম তারিক শামসের আদালতে মামলাটি দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে সমন জারি করেছে।

রাঙ্গামাটি ॥ রাঙ্গামাটি চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ এনামের বিরুদ্ধে কাপ্তাই উপজেলা যুবলীগের সভাপতি নাছির উদ্দিন বাদী হয়ে রবিবার একটি মান হানি মামলা দায়ের করেছেন। আদালত মামলাটি আমলে নিয়ে স্থানীয় থানাকে তদন্ত করার দায়িত্ব দিয়েছে।

শরীয়তপুর ॥ রবিবার শরীয়তপুর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালতে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে তিনটি মানহানির মামলা দায়ের করা হয়েছে। শরীয়তপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও শরীয়তপুর সরকারী কলেজের সাবেক ভিপি নুরুল আমীন কোতোয়াল, আওয়ামী মুক্তিযুদ্ধ প্রজন্মলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাসিবুল ইসলাম মিঠু কোতোয়াল ও জাজিরা উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মোঃ হানিফ মাদবর বাদী হয়ে দঃ বিঃ ৫০১ ও ৫০২ ধারায় এ মামলাগুলো দায়ের করেন।