১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইসিটির প্রসিকিউটর মোহাম্মদ আলীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে

  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোহাম্মদ আলীর বিরুদ্ধে ‘পেশাগত অসদাচরণ ও শৃঙ্খলা ভঙ্গের’ অভিযোগে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন চীফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু। চীফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জনকণ্ঠকে বলেন, চিঠি পাঠিয়েছি। এর আগে ৪ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধীদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোহাম্মদ আলীকে সব মামলা পরিচালনা থেকে অব্যাহতি দেয়া হয়।

রবিবার চীফ প্রসিকিউটর কার্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রসিকিউটর জানান, আইনমন্ত্রী, আইন সচিব ও ট্রাইব্যুনালের রেজিস্ট্রারকে এই চিঠির অনুলিপি দেয়া হয়েছে। এর আগে ৪ ফেব্রুযারি প্রসিকিউটর মোহাম্মদ আলীকে সব মামলা পরিচালনা থেকে অব্যাহতি দেয়া হয়। ট্রাইব্যুনালের চীফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য জানানো হয়েছিল। ঐ চিঠিতে বলা হয়, প্রসিকিউটর মোহাম্মদ আলীকে আলবদর শামসুল হক গং ও হোসেন তরফদারসহ ট্রাইব্যুনালের অন্যান্য মামলার তদন্ত কার্যক্রম থেকে প্রত্যাহার করা হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তিনি ট্রাইব্যুনালে কোন মামলা পরিচালনা করতে পারবেন না। চিঠিতে আরও বলা হয়, এই মর্মে জানানো যাচ্ছে যে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল চীফ প্রসিকিউটর কার্যালয়ের প্রসিকিউটর মোহাম্মদ আলীকে আলবদর শামসুল হক গং ও শামসুল হোসেন তরফদার এবং অন্যান্য মামলার তদন্তসংশ্লিষ্ট কার্যক্রম থেকে প্রত্যাহার করা হলো। পুনরাদেশ না দেয়া পর্যন্ত তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন কোন মামলা পরিচালনার কাজে অংশগ্রহণ করা থেকে বিরত থাকতে নির্দেশ দেয়া হলো। এই আদেশটি জনস্বার্থে দেয়া হলো।

এছাড়া ২০১৪ সালে প্রসিকিউটর তুরিন আফরোজের সঙ্গে মোহাম্মদ আলীর বিরোধ প্রকাশ্যে রূপ নিয়েছিল। ওই সময় তুরিন আফরোজ মোহাম্মদ আলীর বিরুদ্ধে মানসিক হয়রানির অভিযোগ এনে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভারপ্রাপ্ত চীফ প্রসিকিউটর বরাবর আবেদন জানান। প্রসিকিউটর মোহাম্মদ আলীও তুরিন আফরোজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আর্জি জানিয়ে আবেদন জানান। ড. তুরিন ও মোহাম্মদ আলী পরস্পরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ এনেছিলেন। প্রসিকিউটর মোহাম্মদ আলী এর আগে ট্রাইব্যুনালে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মামলার দ্বায়িত্বপ্রাপ্ত প্রসিকিউটর ছিলেন।

নির্বাচিত সংবাদ