২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল ॥ স্পীকার

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর ক্ষমতায়নের দিক থেকে বাংলাদেশ একটি রোল মডেল। বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পীকার ও বিরোধী দলীয় নেতা নারী নির্বাচিত হওয়া এটি সমসাময়িক বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এর ফলে বাংলাদেশের জেন্ডারভিত্তিক সব সামাজিক নির্দেশকগুলোর ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে।

বাংলাদেশে সফররত আফগানিস্তানের মহিলা বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারপার্সন ফৌজিয়া কুফির নেতৃত্বে ছয় সদস্যের একটি সংসদীয় প্রতিনিধি দল রবিবার স্পীকারের সংসদের কার্যালয়ে সাক্ষাত করতে এলে তিনি এসব কথা বলেন। প্রতিনিধি দলে মহিলা বিষয়ক স্থায়ী কমিটির সদস্য টুরপিকে প্যাটম্যান, কোবরা মুস্তাফাউই, জাহরা তোকি জাবুলি, রুবাবা পারওয়ানি ডারউইশ এবং আজিজি জালিস অংশ নেন। সাক্ষাতকালে তারা নারীর ক্ষমতায়ন, নারী শিক্ষা, জেন্ডার সমতা, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, নারীর প্রতি সহিংসতারোধ, সংসদীয় কার্যক্রমে নারীর অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীর আর্থ-সামাজিক উন্নয়নে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ গুরুত্ব প্রদান করায় এবং তাঁর গৃহীত বিভিন্ন নীতিমালা ও পদক্ষেপের সফল বাস্তবায়নের ফলে বাংলাদেশে নারী উন্নয়নের ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে।