২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিপার্সের ঝলক অলিম্পিকের আগেই

শিপার্সের ঝলক অলিম্পিকের আগেই

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী আগস্ট মাসে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে শুরু হবে ক্রীড়াজগতের মহাযজ্ঞ অলিম্পিক। তার আগে এ্যাথলেটরা এখন নিজেদের প্রস্তুত করছেন। তারই অংশ হিসেবে জার্মানির বার্লিনে ইনডোর মিটে অংশ নেন হল্যান্ডের তরুণ প্রতিভাবান স্প্রিন্টার ডেনি শিপার্স। আর ৬০ মিটার দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেকে দারুণভাবেই মেলে ধরলেন ২৩ বছর বয়সী এই ডাচ্ স্প্রিন্টার। বছরের সেরা টাইমিং গড়ে ৬০ মিটার প্রতিযোগিতা জিতে নিজেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে নিয়ে এলেন ডেনি শিপার্স।

গত বছর চীনের বেজিংয়ে অনুষ্ঠিত হয় বিশ্ব এ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ। আর সেখানেই প্রথমবারের মতো পাদপ্রদীপের আলোয় উঠে আসেন ডেনি শিপার্স।

২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণপদক জয়ের স্বাদ পান তিনি। শুধু তাই নয়, ১০০ মিটারেও রৌপ্যপদক জিতেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে। তাই বার্লিনের মিটে নিজেকে মেলে ধরাটা তার জন্য বেশ গুরুত্বপূর্ণ ছিল। সেই সুযোগটা দারুণভাবেই কাজে লাগালেন শিপার্স। ৬০ মিটার স্প্রিন্টে মাত্র ৭ সেকেন্ডেই ফিনিশিং লাইন স্পর্শ করেন তিনি। যা তার বছরের সেরা টাইমিং। আগের সেরা টাইমিং ছিল ৭.০৪ সেকেন্ড। বার্লিনের এই পারফর্মেন্স তাকে অলিম্পিকেও সেরাটা দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন তিনি।

লংজাম্পে আলো ছড়িয়েছেন স্বাগতিক এ্যাথলেট আলেক্সন্দ্রা ওয়েস্টার। মৌসুম সেরা ৬.৯৫ মিটারে প্রথম হন তিনি। আর দ্বিতীয় হওয়া ব্রিটেনের শারা প্রোক্টর সময় নেন ৬.৯১ সেকেন্ড। নিজের দেশের সমর্থকদের সামনে রেখে মৌসুমের সেরা পারফর্মেন্স করতে পেরে খুবই সন্তুষ্ট আলেক্সান্দ্রা ওয়েস্টার। পারফর্মেন্সের এই ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।

পুরুষের ৬০ মিটার ফাইনালে চমক উপহার দিয়েছেন চিরতরুণ খ্যাত এ্যাথলেট কিম কলিন্স। আসছে এপ্রিলেই ৪০ বছরে পা দিতে যাচ্ছেন কলিন্স। কিন্তু তারপরও স্প্রিন্টে দুর্দান্ত এই এ্যাথলেট। ৬.৫৩ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করে প্রথম স্থানে থেকে দৌড় শেষ করেন তিনি। আর এই ইভেন্টে দ্বিতীয় হওয়া দক্ষিণ আফ্রিকার হেনরিচো ব্রুইনটিজিস ফিনিশিং লাইন স্পর্শ করতে সময় নেন ৬.৬২ সেকেন্ড।

তবে বার্লিনের এই টুর্নামেন্টে চমক দেখিয়েছেন ব্রাজিলের থিয়াগো ব্র্যাজ দা সিলভা। ২২ বছর বয়সী এই এ্যাথলেট পল ভোল্টে অলিম্পিক চ্যাম্পিয়ন রিনাউড লাভিলেনিকে হারিয়ে রীতিমতো হৈচৈ সৃষ্টি করে দেন। ফ্রান্সের বিশ্বরেকর্ডধারী এ্যাথলেট লাভিলেনি ৫.৮৫ মিটার গড়েন। আর তাকে হারানোর জন্য ৫.৯৩ মিটার গড়েন ২০১২ সালের জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপের মালিক থিয়াগো ব্র্যাজ।