২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভোজেসের ডাবল সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দাপট

  • ওয়েলিংটন টেস্টে বিপাকে নিউজিল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাডাম ভোজেসের ব্যাটিং কীর্তিতে ভাস্বর ওয়েলিংটন টেস্টে দাপট দেখাচ্ছে অস্ট্রেলিয়া। ক্যারিয়ারের ১৪তম টেস্টেই নিজের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন ৩৬ বছর বয়সী অসি-ব্যাটসম্যান। তার ২৩৯ রানের অনবদ্য ইনিংসের ওপর ভর করে প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে স্কোর বোর্ডে ৫৬২ রান জমা করেছে সফরকারীরা। জবাবে তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ১৭৮, প্রথম ইনিংসে স্বাগতিকরা অলআউট হয় ১৮৩ রানে। সব মিলিয়ে ইনিংস হার এড়াতে আরও ২০১ রান চাই কিউইদের! অভিষেক থেকে টানা শততম টেস্ট খেলতে নামা ব্রেন্ডন ম্যাককুলামের বিদায়ী সিরিজের প্রথম ম্যাচ এটিÑ তাই আগ্রহের কেন্দ্রে ছিলেন তুখোড় এই উইলোবাজ। কিন্তু ০ ও ১০ রানে আউট হয়ে হতাশ করেন তিনি। সেখানে সবাইকে ম্লান করে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের আলোটা পুরোপুরিই কেড়ে নিয়েছেন ভোজেস।

গ্রেট শচীন টেন্ডুলকরকে টপকে টেস্টে দুই আউটের মাঝে ৫শ’ বা তার বেশি রানের রেকর্ড গড়েছিলেন আগের দিনই। সেটিকে আরও উচ্চতায় তুলে নিলেন ভোজেস। কাল ২৩৯ রান করে মাইকেল ক্রেইগের বলে ফিরতি ক্যাচ দিয়ে যখন ফেরেন দুই আউটের মাঝে ১১১৫ মিনিটে করে ফেলেছেন ৬১৪ রান! নবেম্বর থেকে ফেব্রুয়ারিÑ মাঝে কেটে গেছে তিনটি মাস। আগের দুটি ইনিংসে করেছিলেন ২৬৯* ও ১০৬*! দুই বার আউটের মাঝে ৪৯৭ রান সংগ্রহ করে শচীন দ্বিতীয় ও ৪৯০ রান নিয়ে গ্যারফিল্ড সোর্বাস তৃতীয় স্থানে। ৩০ চার ও ৩ ছক্কায় আনিন্দসুন্দর ইনিংস উপহার দিয়ে কাল আউট হওয়ার পর অবশ্য ভোজেসের গড় ১শ’র নিচে নেমে গেছে। তবে সেটি এখনও অবিশ্বাস্য, ৯৭.৪৬! ক্যারিয়ারের শুরুতে ১৯ ইনিংসে পর কেবল স্যার ডন ব্র্যাডম্যানের গড়ই তার চেয়ে বেশি ছিল ১০২.৫৬।

দারুণ অর্জনের পথে ভোজেস টেলএন্ডারদের কাছ থেকেও ভাল সঙ্গ পেয়েছেন। শেষ ৪ উইকেট হারিয়ে তৃতীয় দিনে আরও ৯৯ রান যোগ করে অস্ট্রেলিয়া। পিটার সিডল ৪৯ ও পিটার নেভিল করেন ৩২। তার আগে দলের সংগ্রহে বড় অবদান উসমান খাজার ১৪০ ও অধিনায়ক স্টিভেন স্মিথের ৭১ গুরুত্বপূর্ণ। তাই শেষ ব্যাটসম্যান হিসেবে যখন সাজঘরে ফিরছিলেন তখনও ভোজেসের মুখে ছিল গর্বের হাসি। এর আগে এ্যাডিলেড টেস্টে সর্বশেষ আউট হয়েছিলেন। অতপর হোবার্টে অপরাজিত ২৬৯, মেলবোর্নে অপরাজিত ১০৬Ñএর পর এবার ফেরার আগে করলেন ২৩৯। এর মধ্যে উইকেটে কটিয়ে দিয়েছেন সাড়ে ১৮ ঘণ্টা! এটিই এখন টেস্টে টানা সবচেয়ে বেশি রান ও সময় ধরে ব্যাটিং করার নতুন রেকর্ড। অথচ ক্যারিয়ারের শুরু থেকে রেকর্ড টানা ১০০তম টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা আলোচিত ম্যাককুলাম দ্বিতীয় ইনিংসেও হতাশ করেছেন। দিনের শেষ বলে মিচেল মার্শের বলে এলবিডব্লিউ হওয়ার আগে কিউই অধিনায়ক করতে পেরেছেন মোটে ১০ রান!

দ্বিতীয় ইনিংসে কিউইদের শুরুটা একেবারে মন্দ ছিল না। ওপেনিং জুটিতে টম লাথাম ও মার্টিন গাপটিল ২১ ওভারেই তুলে নেন ৮১ রান। ৬৩ ও ৪৫ রান করা এই দুই ব্যাটসম্যানকে ফেরান অতিথি স্পিনার নাথান লেয়ন। হেনরি নিকোলস ৩১ রান নিয়ে ব্যাট করছেন, আজ তার সঙ্গী হবেন কোরি এ্যান্ডারসন। এরপর স্বীকৃত ব্যাটসম্যান কেবল বিজে ওয়াটলিং, সুতরাং ইনিংস হার এড়াতে এই তিনজনকে অবিশ্বাস্য কিছুই করতে হবে!