১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রতিটি দিনই হোক ভালবাসার দিন -রেজাউল করিম খোকন

জীবন পথে চলতে চলতে সব মানুষই একজন সঙ্গীর প্রয়োজন অনুভব করে। এমন এক সঙ্গী যার সঙ্গে শেয়ার করা যায় জীবনের সকল অনুভূতি। সঙ্গীর প্রয়োজনীয়তা অনুভব করেই মানুষ প্রেমে পড়ে। এই প্রয়োজনীয়তা এই অনুভব প্রকৃতি প্রদত্ত, সহজাত এবং চিরন্তন। জীবনে একবারও প্রেমে পড়েনি এমন নারী-পুরুষ খুঁজে পাওয়া কঠিন। সৃষ্টির সূচনা থেকেই এখন পর্যন্ত প্রত্যেক মানুষের জীবনে প্রেম সবচেয়ে পুরনো এক অনুভূতি। আর এই অনুভূতিকে প্রকাশ করতে গিয়েই যুগে যুগে কবি-সাহিত্যিকরা রচনা করেছেন কত মহাকাব্য। তারা বিভিন্নভাবে প্রেমকে ব্যাখ্যা করেছেন।

অতীতে এমন সময় ছিল যখন ভালবাসা ছিল দূরত্বের ফ্রেমেও অটুট। আর এখনকার প্রাত্যহিক জীবনে ভালবাসা হয়ে উঠেছে রোমান্সের পথচলার দাবিদার। ভালবাসলে অন্ধকারেও আলোর পথ দেখা যায়, উত্তাল সাগরও পাড়ি দেয়া যায় অনায়াসে। ভালবেসে দুঃখর মধ্যেও সুখের অনুভূতি পাওয়া যায়। প্রেমের ফাঁদ পাতা এই ভুবনে মানব-মানবীর প্রেম যেন এক মায়াবী খেলা। এখানে তাদের প্রেম যেন চিরন্তন। এই চিরন্তন প্রেমের অমোঘ আহ্বানে সাড়া দিয়েই দুটি হৃদয় পরস্পরের কাছে আসে। তারা বিনা সুতোয় মালা গাঁথে। ভালবাসা দেখা যায় না। কিন্তু তার জন্য সবাই কত ব্যাকুল থাকে।

এই পৃথিবীতে মায়ের গর্ভ থেকে বেরিয়ে আসার পর আলোময় পরিবেশে প্রতিটি মানুষ বেড়ে ওঠে তার নিজের সামাজিক পরিবেশ, পারিবারিক মূল্যবোধ শিক্ষা-দীক্ষার আলোকে। সে নিজেই এঁকে চলে চমৎকার জীবন রেখা। তাতে প্রতিনিয়ত অনেক বিপদ-আপদ প্রতিকূলতার মোকাবেলা করতে হয়। পাশাপাশি সুখের মুহূর্ত আসে মিলন প্রহরে নরনারী হারিয়ে যেতে চায় ভালবাসার উষ্ণ জোয়ারে। আর এই পথ চলায় প্রতিটি মানুষ ভালবাসে অন্য মানুষকে। সে ভালবাসে তার বাবা-মাকে, ভাইবোন, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবকে। এর মধ্যে অনেক সম্পর্ক হয় ক্ষণস্থায়ী। আবার এমন অনেক সম্পর্ক আছে যা কেবল ভালবাসাকে পুঁজি করে মনের মাঝে আঁচড় কেটে যায় সারাজীবন ধরে।

ভালবাসা মানে মনের ভেতর কখনও শূন্যতা, কখনও ভরপুর আনন্দ, কখনও ক্লাস ফাঁকি দিয়ে প্রিয়ার মুখ দর্শন, কখনও প্রিয়ার হাসিমুখ কখনওবা অভিমানী মুখ। ভালবাসা মানে কখনও প্রিয়ার মুখে জল দেখে উদাসী হয়ে যাওয়া। কখনও প্রিয়ার জন্য হলগেটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার প্রহর গোনা।

ফাল্গুন এলে প্রকৃতিতে ভালবাসার গুঞ্জন শুরু হয়। রঙ রূপ সব মিলেমিশে একাকার হয়ে যায়। বহুরঙা নিসর্গ ছুঁয়ে যায় মন। ফাল্গুন আর ভালবাসা যেন এক সঙ্গে গাঁথা। ফাল্গুন মানেই ভালবাসার বর্ণিল রঙছটা। সেই রঙে মনের মধ্যেও ভালবাসার জোয়ার জাগে। ভালবাসার নেশায় ডুবে যেতে বুঁদ হতে কোন বিশেষ দিন লাগে না। প্রতিদিন প্রতি প্রহরে প্রাণের মানুষটির জন্য হৃদয়ে কেমন করে ওঠাটাই ভালবাসার প্রকাশ। প্রিয় মানুষটির জন্য নিজেকে উৎসর্গ করার মধ্যেই ভালবাসার সার্থকতা।

এবারের ভ্যালেন্টাইনস ডে’তে আমাদের সবার অঙ্গীকার হোক, ভালবাসার জোয়ারে আমরা মনের সব দুঃখ-গ্লানি, কলঙ্ক, পাপ, অভিশাপমুক্ত হবো, স্বার্থপরতা, নীচতা, পাশবিকতা, কুসংস্কার থেকে মুক্ত হয়ে পরস্পরের প্রতি সহানুভূতিশীল হবো, ভালবাসার মিষ্টি আবেগে জড়িয়ে রাখার চেষ্টা করব সব ধরনের সম্পর্ককে, ভালবাসার ছোঁয়ায় জীবনের সৌন্দর্যকে আরও উজ্জ্বল প্রাণবন্ত অর্থবহ করে তুলব। এর মাধ্যমেই ভালবাসা দিবস যথার্থ তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে সবার কাছে।

ছবি : আশিক অপু

মডেল : সাদিয়া তিশা ও শিপন

স্টাইলিং : ফটোলুক