১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফুলকপির নানা পদ -মেরীনা চৌধুরী

ফুলকপির চিজ স্যুপ

যা যা লাগবে : মাখন-৩০ গ্রাম, পেঁয়াজ সøাইস করা- ১টি, ছোট কপি ছোট ছোট করে কাটা ১টি , জিরা ১ চিমটি, মুসুল ডাল-৩ টেবিল চামচ, চিকেন স্টক বা পানি ৩ কাপ এবং চিকেন স্টক কিউব (বাজারে পাওয়া যায়) ২টি, চিজ- ৬০ গ্রাম, লবণ, গোল মরিচ গুঁড়া- স্বাদানুযায়ী।

যেভাবে করবেন : একটি বড় প্যানে মাখন গলিয়ে জিরা ফোড়ন দিন। তারপর একে একে কপি পেঁয়াজ দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজুন। লক্ষ্য রাখবেন যেন কপি বাদামী রং না হয়। এবার এতে ডাল, স্টক কিংবা পানি এবং চিকেন স্টক কিউব মেশান। ফুটে উঠলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে ৩০ মিনিট রান্না করুন। পরিবেশন করার আগে চিজ, লবণ, গোলমরিচ গুঁড়া মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

ফুলকপি মাংস

যা লাগবে : ফুলকপি-১ কেজি, পেঁয়াজ-৫০০ গ্রাম (কুচানো) টমেটো ৩০০ গ্রাম, রসুন (বড় ১টি কুচানো) আদা ৫০ গ্রাম, গরম মসলা, পরিমাণ মতো, তেল আধা কপি, তেজপাতা, ৪টি হলুদ আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ।

যেভাবে করবেন : মাংস মাঝারি আকারে টুকরো করে সব উপকরণ (কপি ও টমেটো বাদে) মিশিয়ে এক ঘণ্টা ভিজিয়ে তুলে রাখুন। টমেটো চটকে রাখুন। মাংস রান্না করুন সিন্ধ না হওয়া পর্যন্ত। মাংসের পানিতেই মাংস সিদ্ধ হবে। প্রয়োজনে একটু গরম পানি দিন। মাংস তেলে পড়লে টমেটো দিয়ে কষিয়ে ফুলকপি দিয়ে সামান্য গরম পানি দিয়ে দমে রাখুন। কপি সিদ্ধ হলে নামিয়ে নিন। কপি যেন খুব সিদ্ধ না হয়। সিদ্ধ হলে মাংস তোলার সময় ভেঙ্গে যাবে।

ফুলকপির মালাইকারি

যা যা লাগবে : বড় ফুলকপি ১টি (টুকরো করা) টক দই-১০০ গ্রাম, নারকেল দুধ-১ কাপ, চিনি-২ চা চামচ, তেল সিকি কাপ, গরম মসলা ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, টমেটো পিউরি ২ টেবিল চামচ, পেঁয়াজ ২টি (বাটা), তেজপাতা ২টি, জিরা আধা চা চামচ।

যেভাবে করবেন : কড়াইয়ে তেল গরম করে টুকরো কপি হালকা করে ভেজে তুলে নিন। (কপি যেন সাদা থাকে)। এবার ঐ তেলে জিরা ও তেজপাতা ফোড়ন দিয়ে ঘি, গরম মসলা, নারকেল দুধ বাদে সব উপকরণ দিয়ে একটু কষিয়ে ভেজে তোলা কপির টুকরো দিয়ে হাল্কা নেড়ে নারকেল দুধ দিন। কপি সিদ্ধ হলে ঘি, গরম মসলা, কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন। কপিতে মাখা মাখা ঝোল থাকবে।

ফুলকপির রোস্ট

যা লাগবে : ফুলকপি ১টি , পেঁয়াজ ছোট (আস্ত) ৩টি ও ৩টি বড় (বাটা), আদা বাটা ২ চা চামচ, রসুন ৩ কোয়া (বাটা) কাঁচা মরিচ- ২টি, মটরশুঁটি ২০০ গ্রাম, ভিনেগার সিকি কাপ, টমেটো ৪টি, টমেটো পিউরি আধাকপি, তেল- আধা কাপ, মাখন-২ চামচ, লবণ চিনি- আন্দাজমতো, গরম মসলা ১ চা চামচ।

যেভাবে করবেন : আস্ত ফুলকপি গরম পানিতে ধুয়ে অর্ধেক পেঁয়াজ বাটা। ভিনেগার ও লবণ মাখিয়ে ১ ঘণ্টা রাখুন। কড়াইয়ে তেল গরম করে আস্ত কপি লাল করে ভেজে তুলুন। ভাজার সময় মাঝে মাঝে ঢাকা দিন। একই কড়াইয়ে গরম মসলা ফোড়ন দিয়ে বাকি সব মসলা ও টমেটো পিউরি দিয়ে ভাল করে কষুন। এর মধ্যে কপি মটরশুঁটি টমেটো ছোট পেঁয়াজগুলো ও সামান্য পানি দিয়ে ঢেকে দমে রাখুন। সিদ্ধ হয়ে তেলে উপর ছোট রোস্টেড আলু ও মাখন দিয়ে পরিবেশন করুন।

চিনি ফুলকপি

যা লাগবে : ফুলকপি ১টি, (ছোট টুকরো করা), ডুমো ডুমো কার কাটা পেঁয়াজ-১ কাপ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচামরিচ ৬টা, ক্যাপসিকাপ-১টা (কুচানো), টমেটো সস-২ টেবিল চামচ, সয়া সস ৩ টেবিল চা চামচ, চিনি আধা চা চামচ, তেল আধাকাপ, লবণ-স্বাদমতো।

যেভাবে করবেন : কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে একটু রং ধরলে ফুলকপি দিয়ে ভাজুন। এই লবণ, চিনি ও বাকি মসলা দিয়ে নেড়ে চেড়ে ক্যাপসিকাম ও কাঁচা মরিচ দিন। কপি তেলের ওপর উঠলে নামিয়ে নিন।