১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্বর্ণ মন্দিরে পর্যটক ভ্রমনে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা

স্বর্ণ মন্দিরে পর্যটক ভ্রমনে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা

নিজস্ব সংবাদদাতা,বান্দরবান॥ বান্দরবান পার্বত্য জেলার অন্যতম দর্শনীয় স্থান ও বৌদ্ধ অনুসারীদের তীর্থস্থান স্বর্ণ মন্দিরে (বৌদ্ধ ধাতু জাদি) পর্যটক ভ্রমনে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ করছে কর্তৃপক্ষ।

জানা গেছে, আগামী ২০ ফেব্রুয়ারি থেকে স্বর্ণ মন্দিরে পর্যটক ভ্রমনে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটক কর্তৃক বৌদ্ধ মন্দিরের পবিত্রতা নষ্ট, অসাধাচারন, ভান্তেদের হয়রানি করার কারনে স্বর্ণ মন্দির পরিচালনা কমিঠি এই সিদ্ধান্ত গ্রহন করে। তবে পূজারীবৃন্দ বিশেষ অনুমতি ক্রমে মন্দিরে প্রবেশ করে পুজা দিতে পারবেন।

স্বর্ণ মন্দির পরিচালনা কমিঠির সদস্য শিবু নাথ জানান, পর্যটকরা এসে পবিত্র বৌদ্ধ মূর্তি স্পর্শ্ব করে এবং জুতা নিয়ে প্রবেশ করার করনে এ সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হয়েছি।

আরো জানা গেছে, মন্দিরে আগত পর্যটকদের জন্য মন্দিরের বিভিন্ন স্থাপনা ঘুরে দেখার জন্য সু-নির্দিষ্ট নির্দেশনা থাকলেও তা অমান্য করে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকরা মন্দিরে জুতা নিয়ে প্রবেশ করছে। অন্যদিকে মন্দিরের বিভিন্ন মূর্তি স্পর্শ্ব করে পবিত্রতা নষ্টের পাশাপাশি মন্দিরের পূজোর দ্রব্য ফেলে দেওয়ার ঘটনা ঘটে।

প্রতিবছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে দেশের অন্যতম বৌদ্ধ ধর্মীয় স্থাপনা স্বর্ণ মন্দির দেখতে হাজার হাজার পর্যটক আসে। মন্দিরে প্রবেশে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ করার কারনে জেলার পর্যটন ব্যবসায় ক্ষতি হতে পারে, এমন আশংখা করছে পর্যটন ব্যবসার সাথে সংশ্লিষ্টরা।

বান্দরবানের পর্যটকবাহী জীপ ড্রাইভার রতন মল্লিক বলেন, নিষেধাজ্ঞা আরোপের কারনে পরিবহন ব্যবসায়িদের পাশাপাশি ক্ষুদ্র ব্যবসায়িরা ক্ষতির শিকার হবে।