২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নির্দেশনার পরও এটিএম সেবা চালু না হওয়ায় ক্ষোভ

বিশেষ প্রতিনিধি॥ দু'একটি ব্যাংক ছাড়া বেশিরভাগ বাণিজ্যিক ব্যাংকের আন্তঃব্যাংকিং এটিএম সেবা চালু রয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক দাবি করলেও এখনো টাকা তুলতে দুর্ভোগ পোহাচ্ছেন গ্রাহকরা। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার পরও আন্তঃব্যাংকিং এটিএম সেবা চালু না হওয়ায় ক্ষোভ জানিয়েছেন গ্রাহকরা। তবে কিছু বাণিজ্যিক ব্যাংক বলছে, নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে আন্তঃব্যাংকিং এটিএম সেবা।

গেল শুক্রবার ইস্টার্ন ব্যাংক লিমিটেডের এটিএম বুথে কার্ড জালিয়াতির ঘটনা ফাঁস হওয়ার পর থেকে আন্তঃব্যাংক এটিএম ব্যাংকিং সেবা বন্ধ করে দেয় বাণিজ্যিক ব্যাংকগুলো। এতে আর্থিক লেনদেন করতে গিয়ে চরম ভোগান্তির শিকার হন গ্রাহকরা। রবিবার কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনা দেয়, চালু এটিএম সেবা কোনভাবেই বন্ধ করা যাবে না। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার পরও সোমবার সকালে রাজধানীর বিভিন্ন এলাকায় এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলতে পারেননি অনেকেই। গ্রাহকদের কোনো রকম তথ্য না জানিয়ে সেবা বন্ধ রাখায় ক্ষোভ জানান তারা।

এদিকে, বেশিরভাগ ব্যাংকেই এটিএম সেবা চালু রয়েছে বলে দাবি করে বাংলাদেশ ব্যাংক বলছে, যারা নির্দেশনা মানছে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও গ্রাহক লেনদেনের নিরাপত্তার স্বার্থে এটিএম বুথের সফটওয়ার সিস্টেম নতুন করে খতিয়ে দেখা হবেও জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র।

এই কার্ড জালিয়াতির ঘটনায় বিদেশি নাগরিক জড়িত বলে প্রাথমিকভাবে ধারণা করছে বাংলাদেশ ব্যাংক। স্কিমিং ডিভাইস বসিয়ে বিভিন্ন ব্যাংকের ২শ'রও বেশি গ্রাহকের তথ্য চুরি হয়ে থাকতে পারে বলেও ধারণা তাদের। কার্ড জালিয়াতির অভিযোগ গেল শুক্রবার রাজধানীর বনানী থানায় মামলা করে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। এই মামলার তদন্তভার সোমবার সকালে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

##