২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কিশোরগঞ্জে ম্যাগাজিন অনুষ্ঠান ‘উল্লাস’ এর প্রদর্শনী

নিজস্ব সংবাদদদাতা, কিশোরগঞ্জ ॥ কিশোরগঞ্জে ভালবাসা দিবসে জেলা শিল্পকলা একাডেমিতে বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান ‘উল্লাস’ প্রদর্শিত হয়েছে। গাজী মাজহারুল ইসলাম আশিকের রচনা-পরিকল্পনা ও মিথিলা অডিও ভিশনের পরিবেশনায় আয়োজিত অনুষ্ঠানে বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক মহিউদ্দিন আহমেদকে সমাজসেবায় ও সংগঠক রুহুল আমিনকে সম্মাননা পদক-সনদপত্র দেয়া হয়। কবি সুভাষ চন্দ্র রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখে সদরের সাবেক উপজেলা চেয়ারম্যান ডা. আব্দুল হাই, জেলা প্রেসক্লাবের সভাপতি মোস্তফা কামাল, ওয়ার্ড কাউন্সিলর একেএম ইয়াকুব সুমন, সংগঠনের উপদেষ্টা দেবাশীষ ভৌমিক প্রমুখ। রবিবার সন্ধ্যা থেকে রাত অবধি নানা বয়সী বিপুলসংখ্যক দর্শক উপস্থিত হয়ে কৌতুক, নৃত্য, গান-আবৃত্তি ও নাট্যানুষ্ঠান উপভোগ করেন। এবারের ৩২তম ‘উল্লাস’-এ ছিল ভর্তিযুদ্ধ, ভিক্ষুকের আইডি, মদখোর, হারানো বিজ্ঞপ্তি, জাদু প্রদর্শনীসহ নানা বিনোদনমূলক উপভোগ্য বিষয়। এতে অংশ নেয় সংস্কৃতিকর্মী এনামুল হক, জিয়ন, কামরুল, রনি, রাব্বি, সোনয়িা, অন্তরা, সাথী, ডালিয়া, ঝুমা, প্রেম, শাওন, গোলাপ, টুনটুন, কবির, স্বপ্নতুর্ষি জয়া, ঋতু, লুবনা প্রমুখ।

কাজী সাবিনা শ্রাবন্তীর ‘একগুচ্ছ অনুভূতি’

সংস্কৃতি ডেস্ক ॥ একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে কাজী সাবিনা শ্রাবন্তীর প্রথম কবিতার বই ‘একগুচ্ছ অনুভূতি’। বইটি প্রকাশ করেছে পাঠক সমাবেশ। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী তৌহিন হাসান। মোট ৭৯টি কবিতা দিয়ে সাজানো হয়েছে বইটি। যার বেশিরভাগই প্রেম বিষয়ক। প্রেম-প্রকৃতি ও সমাজ সংসারের একান্ত কিছু ভাবনা উঠে এসেছে বইটিতে। পাশাপাশি দেশ-কাল-সমাজের চালচিত্রও নীরবে উঠে আসে কাজী সাবিনা শ্রাবন্তীর কবিতাতে। এ কবিতাগুলো আসলে তার হৃদয়ের রক্তক্ষরণের অনুবাদ, এ তার অনুভূতির প্রত্যাশিত প্রকাশ।

কাজী সাবিনা শ্রাবন্তী কবিতা লেখেন হৃদয়ের গভীর থেকে, অন্তর্লীন আনন্দ-বেদনার অনুভূতি থেকে। তার কবিতায় তাই অনুরণন ওঠে মানবিক আকাক্সক্ষা ও চিরায়ত অপেক্ষার। প্রেম জাগ্রত হয় তার বাক্যরাজি থেকে এবং স্পর্শ করে পাঠকের চেতনাকে, স্পর্শাতীত প্রাপ্তির আনন্দে মনকে বিহ্বল করে তোলে। তার কবিতার সঙ্গে হয়ত অনেকেই পরিচিত নন, কিন্তু তার উচ্চারিত পঙক্তিমালা ওই প্রাপ্তি থেকে পাঠকের তাই মনে হবে, তিনি যেন অনেক দিনের চেনা!