২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডরিন পাওয়ারের আইপিও আবেদনের সময় বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ ডরিন পাওয়ার জেনারেশন এ্যান্ড সিস্টেমস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণের সময় বাড়ানো হয়েছে। আগামী ২২ ফেব্রুয়ারি সোমবার পর্যন্ত চলবে এ কোম্পানিটির আইপিও আবেদন।

সূত্রে আরও জানা গেছে, সময় বাড়ানোর বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে কোম্পানি ও ইস্যু ম্যানেজার আবেদন করে। এরই পরিপ্রেক্ষিতে বিএসইসি আগামী ২২ তারিখ পর্যন্ত সময় বাড়িয়েছে। এর আগে কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্ট। এরপর রবিবার কোম্পানির আবেদনের পরিপ্রেক্ষিতে এর কার্যক্রমের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা ৪ সপ্তাহের জন্য স্থগিত করে আপীল বিভাগ। গত বছরের ৩০ নবেম্বর বিএসইসির ৫৬০তম সভায় ডরিন পাওয়ারের আইপিও অনুমোদন দেয়া হয়। বলা হয়, কোম্পানিটি পুঁজিবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ৫৮ কোটি টাকা সংগ্রহ করবে। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৯ টাকা প্রিমিয়ামসহ ২৯ টাকা মূল্যে শেয়ার ইস্যু হবে।

এই অনুমোদনের পর ৮ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত আইপিওর চাঁদা গ্রহণের কথা ছিল কোম্পানিটির। তবে কয়েকজন বিনিয়োগকারীর আবেদনের পরিপ্রেক্ষিতে ৯ ফেব্রুয়ারি আইপিওর চাঁদা গ্রহণের ওপর স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। পরবর্তীতে বিএসইসি ১১ ফেব্রুয়ারি এ কোম্পানির আইপিওর চাঁদা গ্রহণ বন্ধ করতে দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেয়। কোম্পানিটির গত ৫ বছরের ওয়েটেড এভারেজ শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩ টাকা ১৯ পয়সা। ২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৪ টাকা ৮৭ পয়সা। কোম্পানিটি পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহ করে ২টি সহযোগী কোম্পানির পাওয়ার প্লান্ট স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওর কাজে ব্যয় করবে।

পুঁজিবাজারে দরবৃদ্ধির শীর্ষে বিএসআরএম লিমিটেড

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড সোমবারে দরবৃদ্ধির শীর্ষে রয়েছে। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৫ টাকা বা ৯ দশমিক ৭১ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, শেয়ারটি সোমবারে সর্বশেষ লেনদেন হয় ১৬৯ টাকা ৫০ পয়সা দরে। এদিন ৩ হাজার ৮৬১ বারে কোম্পানিটির ২৬ লাখ ৫৮ হাজার ৬৪৯ হাজারটি শেয়ার লেনদেন হয়। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর বেড়েছে ৪ টাকা ৭ পয়সা বা ৮ দশমিক ৪৪ শতাংশ। এদিন শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ৬০ টাকা ৪০ পয়সা দরে। কোম্পানির ৪ লাখ ২০ হাজার ১৪৫টি ইউনিট ৫৮৮ বারে লেনদেন হয়।