২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মার্কিন ল্যাবে অভিজিতের ডিএনএ টেস্ট রিপোর্ট প্রায় চূড়ান্ত

স্টাফ রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের একটি ল্যাবরেটরিতে মুক্তমনা লেখক ও ব্লগার অভিজিত রায় হত্যাকা-ের ঘটনাস্থল থেকে সংগৃহীত আলামতের ডিএনএ পরীক্ষা নিরীক্ষা প্রায় শেষ পর্যায়ে। স্বল্প সময়ের মধ্যেই ডিএনএ রিপোর্ট ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তরের কথা রয়েছে। এরপরই শুরু হবে অভিজিত রায় হত্যার চূড়ান্ত তদন্ত। ডিএনএ রিপোর্ট পৌঁছানো দেরি হওয়ায় মামলাটির তদন্ত বিলম্বিত হচ্ছে।

সোমবার দুপুরে ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম এমনটাই জানিয়েছেন। তিনি জানান, অভিজিত হত্যাকা-ের পর মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) ঘটনাস্থল থেকে ১১ আলামত সংগ্রহ করে। সংগৃহীত সেসব আলামত নিয়ে যাওয়া হয় এফবিআইর ডিএনএ ল্যাবরেটরিতে। সেখানে ডিএনএ পরীক্ষা-নিরীক্ষার কাজ প্রায় শেষ পর্যায়ে। স্বল্প সময়ের মধ্যেই ডিএনএ রিপোর্ট ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের হাতে তুলে দেয়ার কথা রয়েছে।

ব্যয়বহুল এসব পরীক্ষা-নিরীক্ষার জন্য যুক্তরাষ্ট্র সরকার কোন টাকা পয়সা নিচ্ছে না। বিনামূল্যেই মার্কিন সরকার রিপোর্টগুলো বাংলাদেশ সরকারের মাধ্যমে ডিবির কাছে হস্তান্তর করবে। স্বল্প সময়ের মধ্যেই ডিএনএ রিপোর্ট পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

মনিরুল ইসলাম বলেন, এরপরই শুরু হবে চূড়ান্ত তদন্ত। ডিএনএ রিপোর্টের সঙ্গে গ্রেফতারকৃত আসামিদের ডিএনএ প্রোফাইল মিলিয়ে দেখা হবে। ডিএনএ রিপোর্ট পেতে এফবিআইয়ের সঙ্গে বাংলাদেশ পুলিশের সর্বক্ষণিক যোগাযোগ আছে।

জানা গেছে, অভিজিত হত্যায় এখন পর্যন্ত যারা গ্রেফতার হয়েছে, তাদের কেউ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়নি। হত্যাকা-ের সঙ্গে নিষিদ্ধ জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের জড়িত থাকার বিষয়টি নানাভাবে আলোচনায় এলেও পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। অভিজিত হত্যাকা-ে কমপক্ষে আরও সাতজন জড়িত। তাদের গ্রেফতার করা গেলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।

গত বছরের ২৬ ফেব্রুয়ারি রাত নয়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের গেটের কাছেই বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা লেখক প্রকৌশলী ড. অভিজিত রায়কে কুপিয়ে হত্যা করা হয়। বাধা দিতে গিয়ে অভিজিত রায়ের স্ত্রী রাফিদা আহমেদ বন্যার বাঁ হাতের বৃদ্ধাঙ্গুল চাপাতির কোপে কেটে পড়ে যায়। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

এই মাত্রা পাওয়া