১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থীদের প্রত্যয়ন দেবেন সভানেত্রী শেখ হাসিনা

  • ইউপি নির্বাচন

স্টাফ রিপোর্টার ॥ পৌরসভার ন্যায় ইউনিয়ন পরিষদ নির্বাচনেও আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীদের প্রত্যয়ন দেবেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা নিজেই। সোমবার দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি নির্বাচন কমিশনে পৌঁছানো হয়েছে। সেখানে প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, নমুনা স্বাক্ষর ও পদবি উল্লেখ করা হয়েছে। আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আফজাল হোসেনের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনার মোঃ শাহনেওয়াজের কাছে এ সংক্রান্ত চিঠি পৌঁছে দেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন দেবেন দলীয় সভানেত্রী। বিষয়টি জানাতেই এই চিঠি দেয়া হয়েছে। এ সময় তার সঙ্গে দলটির নেতা সুজিত রায় নন্দী, এসএম কামাল উপস্থিত ছিলেন।

কমিশনের তফসিল ঘোষণার পর সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলোর তৃণমূলে প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হয়েছে। এ জন্য উপজেলা ইউনিয়ন পরিষদ কমিটির সমন্বয়ে বাছাই কমিটির গঠন করা হয়েছে। জানা গেছে, বাছাই কমিটির সুপারিশকৃত প্রার্থীকে দল থেকে প্রত্যয়নপত্র দেয়া হবে। ইতোমধ্যে আওয়ামী লীগের প্রার্থীর নামের তালিকা সোমবারের মধ্যে চূড়ান্ত করে ঢাকায় পাঠানো হয়েছে। জানা গেছে, আজ মঙ্গলবারের মধ্যে আওয়ামী লীগের চূড়ান্ত প্রার্থী তালিকা করতে দলের সভানেত্রীর সভাপতিত্বে মনোনয়ন বোর্ডের বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে বিএনপির পক্ষ থেকে উপজেলা ও ইউনিয়ন পরিষদ কমিটির সমন্বয়ে প্রার্থী বাছাই কমিটি গঠন করা হয়েছে। গত শনিবার দলের এক বিজ্ঞপ্তি উল্লেখ করা হয়েছে পাঁচ সদসস্যের বাছাই কমিটি প্রার্থীর নাম সুপারিশ করতে। সে অনুযায়ী প্রার্থীকে চেয়ারম্যান পদে দলের মনোনয়ন দেয়া হবে। প্রার্থী বাছাই করতে কমিটিকে সাত দিনের সময় দেয়া হয়েছে। তবে বিএনপির পক্ষ থেকে এখনও ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি জানানো হয়নি। তবে দলের একটি সূত্র জানিয়েছে দুএকদিনের মধ্যে প্রার্থী মনোনয়নে দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি কমিশনে জমা দেয়া হবে। কমিশন জানিয়েছে আগামী ১৮ ফেব্রুয়ারি মধ্যে ক্ষমতা প্রাপ্ত ব্যত্তির নাম ও পদবি জানাতে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলের প্রধানের কাছে চিঠি পাঠানো হয়েছে। তবে বিএনপির সূত্রে জানা গেছে, পৌরসভা নির্বাচনের বিএনপির যুগ্ম-মহসচিব মোঃ শাজাহানকে এ ক্ষমতা দেয়া হলেও ইউপি নির্বাচনে প্রার্থীর প্রত্যয়নের ক্ষমতা পাচ্ছেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রথম দফায় নির্বাচন থেকে বাদ পড়ল ১৩টি ইউনিয়ন পরিষদ ॥ এদিকে গত বৃহস্পতিবার প্রথম দফায় নির্বাচনের জন্য ৭৫২টি ইউনিয়ন পরিষদের তফসিল ঘোষণা করা হলেও তালিকা থেকে ১৩টি ইউনিয়ন পরিষদকে বাদ দেয়া হয়েছে। ফলে প্রথম দফায় ৭৩৯টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে জানিয়েছেন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার সহকারী সচিব আশফাকুর রহমান। তিনি জানান, সীমানা ও আইনী জটিলতায় এই ১৩টি ইউনিয়ন পরিষদকে প্রথম ধাপের নির্বাচন থেকে বাদ দেয়া হয়েছে।

প্রথম দফার তালিকা থেকে বাদ দেয়া ইউনিয়ন পরিষদগুলোর মধ্যে রয়েছে পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী, বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ, আলিমাবাদ, চর এক্করিয়া, লতা, গোবিন্দপুর, আন্দারমানিক, বরগুনা জেলার আমতলী উপজেলার আমতলী, ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার আইয়ুবপুর, চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার নানাপুর, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার আইলহাস, নাগদহ এবং ভোলা জেলার দৌলতখান উপজেলার সৈয়দপুর ও লালমোহন উপজেলার লর্ড হার্ডিঞ্জ ইউনিয়ন পরিষদ। সোমবার এ বিষয়ে নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে বলে কমিশন জানিয়েছেন।