১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নর্থ সাউথ ভার্সিটিতে রবির ডিজিটাল ভ্যালেনটাইনস ডে

প্রযুক্তিকে কাজে লাগিয়ে ভালবাসা দিবস উপলক্ষে রবি এনেছে একটি ইমার্সিভ ভার্চুয়াল রিয়েলিটি এক্সপেরিয়েন্স টেকনোলজি। এ প্রযুক্তির সহায়তায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত মাউন্টেড ট্যানডেম বাইকে চড়ে সিটি অব লাভ- প্যারিস ঘুরে দেখতে পারলেন যুগলরা। আয়োজনটি ইতোমধ্যে যুগলদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

দুটি ট্যানডেম বাইক সর্বশেষ প্রযুক্তির সমন্বয়ে বিশেষভাবে সাজানো হয়েছিল। ওই দুটি বাইকে চড়েই প্যারিসের আইফেল টাওয়ারে পৌঁছানোর জন্য রেসে অংশ নেন দুটি করে যুগল। একটি বাঁকানো ৩০ ফুট সাইক্লোরামা স্ক্রিন প্যারিস ভ্রমণের আনন্দে নতুন মাত্রা যোগ করেছে। ঝলমলে আলো আর আতশবাজির সমন্বয়ে ভার্চুয়াল প্যারিস শহর ভ্রমণের এই সুখ স্মৃতিটি যুগলদের মনে রয়ে যাবে বহুদিন। সেখানে একটি লিডারবোর্ড ছিল যা প্রতি ঘণ্টায় আপডেট করা হয়। প্রতি ঘণ্টায় যে যুগলটি সবচেয়ে কম সময়ে আইফেল টাওয়ারে পৌঁছতে পারেন তাদের জন্য উপহার হিসাবে ছিল রবির গিফট প্যাক।

প্রযুক্তিটি ঘিরে এত উৎসাহ-উদ্দীপনার কারণে আগামী দিনগুলোতে আরও কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ আয়োজনের পরিকল্পনা করছে রবি। আরও জানতে রবি ফেসবুক পেজটি ভিজিট করতে পারেন। Ñবিজ্ঞপ্তি

দিনে ৮৫৫ নতুন গাড়ি নামছে রাস্তায়

সংসদ রিপোর্টার ॥ প্রতিদিন গড়ে রাস্তায় ৮৫৫টি নতুন গাড়ি নামছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) প্রতিদিন গড়ে বিভিন্ন শ্রেণীর ৮৫৫টি নতুন গাড়ির রেজিস্ট্রেশন দিচ্ছে। এদিকে যে কোন দূরত্বে এবং মিটারে না যাওয়ার অপরাধে ৯৬ সিএনজি অটোরিক্সা চালক কারাদ- দেয়া হয়েছে। ৮৫৮টি মামলায় জরিমানা আদায় করা হয়েছে পৌনে ১১ লাখ টাকারও বেশি।

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এসব তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সরকারী দলের এনামুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৬ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত দেশের সড়ক পথে চলাচলের জন্য ইঞ্জিনচালিত ২৪ লাখ ৮৮ হাজার ১০১টি গাড়ির রেজিস্ট্রেশন দেয়া হয়েছে। গড়ে প্রতিদিন নতুন করে সারাদেশে বিভিন্ন শ্রেণীর ৮৫৫টি গাড়ি রেজিস্ট্রেশন পাচ্ছে।

সরকারী দলের সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়ার প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত সিএনজি চালিত অটোরিক্সার ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে। সিএনজি অটোরিক্সা যাতে মিটারে নির্ধারিত ভাড়ায় চলাচল করে এ জন্য বিএরটিএর ৫টি ভ্রাম্যমাণ আদালত শুক্রবার ছাড়া সপ্তাহের ৬ দিন নিয়মিত পরিচালনা করে থাকে। এমন কি মাঝে মাঝে সান্ধ্যকালীন ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে।