১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইনজ্ঞ মাহমুদুল ইসলাম আর নেই

বিডিনিউজ ॥ বাংলাদেশের শীর্ষস্থানীয় আইনজ্ঞ, সাবেক এ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম (৮০) আর নেই। সোমবার মধ্যরাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে তার সহকর্মী আইনজীবী ও স্বজনরা জানিয়েছেন। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। সংবিধান বিশেষজ্ঞ মাহমুদুল ইসলাম দুই দশক আগে এ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। মাহমুদুল ইসলামই বাংলাদেশের প্রথম আইনজীবী যিনি সাংবিধানিক গবেষণামূলক বই লিখেছেন। বাংলাদেশে আইন পেশায় সবচেয়ে পণ্ডিত ব্যক্তি হিসেবে তাকে বিবেচনা করেন অনেকে।

সংবিধান সংক্রান্তসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন মামলায় সর্বোচ্চ আদালতের আহ্বানে এ্যামিকাস কিউরি হিসেবে বক্তব্য দিয়েছিলেন মাহমুদুল ইসলাম। তার ঘনিষ্ঠ আত্মীয় আইনজীবী শেখ মোঃ মোরশেদ বলেন, দীর্ঘদিন ধরে ফুসফুস ও কিডনির সমস্যাসহ নানা রোগে ভুগছিলেন তিনি (মাহমুদুল ইসলাম)। সোমবার রাত ১২টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৩৬ সালে রংপুরে জন্মগ্রহণ করেন মাহমুদুল ইসলাম। কারমাইকেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রী নেন।

রংপুর জেলা বারে আইন পেশা শুরু করার পর তিনি হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৭২ সালে সহকারী এ্যাটর্নি জেনারেল ছিলেন তিনি। সুপ্রীম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবী ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত এ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সরকার দায়িত্ব গ্রহণের দিন পদত্যাগ করেন তিনি। সংবিধান বিষয়ে মাহমুদুল ইসলামের লেখা বইটি হচ্ছে ‘কন্সটিটিউশনাল ল অব বাংলাদেশ’। এর বাইরে তিনি লিখেছেন ‘ল অব সিভিল প্রসিডিউর’ ও ‘ইন্টারপ্রিটেশন অব স্ট্যাটিউটস এ্যান্ড ডকুমেন্ট’। মাহমুদুল ইসলামের দুই ছেলে আসিফ ইসলাম ও আরিফ ইসলাম। পেশায় প্রকৌশলী দুই ছেলেই কানাডায় রয়েছেন। ছেলেরা বৃহস্পতিবার ফিরবেন বলে স্বজনরা জানিয়েছেন। এরপর সুপ্রীম কোর্টে জানাজা শেষে মাহমুদুল ইসলামকে রংপুরে সমাহিত করার পরিকল্পনা রয়েছে।