২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম আর নেই

সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম আর নেই

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের শীর্ষস্থানীয় আইনজ্ঞ, সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম আর নেই। সোমবার মধ্যরাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে তার সহকর্মী আইনজীবী ও স্বজনরা জানিয়েছেন। মাহমুদুল ইসলামের বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। তার ঘনিষ্ঠ আত্মীয় জানান, তিনি (মাহমুদুল ইসলাম) দীর্ঘদিন ধরে ফুসফুস ও কিডনির সমস্যাসহ নানা রোগে ভুগছিলেন। আজ রাত ১২টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রায় দুই মাস ধরে তিনি আইসিইউতে ছিলেন। সাময়িক উন্নতি হলেও মাঝে অবস্থা একবার অবনতির দিকে যায়। তখন তাকে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নেওয়া হয়েছিল।

সংবিধান বিশেষজ্ঞ মাহমুদুল ইসলাম দুই দশক আগে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। মাহমুদুল ইসলামই বাংলাদেশের প্রথম আইনজীবী যিনি সাংবিধানিক গবেষণামূলক বই লিখেছেন। বাংলাদেশে আইন পেশায় সবচেয়ে পণ্ডিত ব্যক্তি হিসেবে তাকে বিবেচনা করেন অনেকে। সংবিধান সংক্রান্তসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন মামলায় সর্বোচ্চ আদালতের আহ্বানে অ্যামিকাস কিউরিয়া হিসেবে বক্তব্য দিয়েছিলেন মাহমুদুল ইসলাম।

১৯৩৬ সালে রংপুরে জন্মগ্রহণ করেন মাহমুদুল ইসলাম। কারমাইকেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে আইনে ডিগ্রি নেন। তার বাবা আজিজুল ইসলাম ছিলেন রংপুরের প্রথিতযশা আইনজীবী। মাহমুদুল ইসলাম প্রথমে রংপুর জেলা বারে আইন পেশা শুরু করার পর তিনি হাই কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

হাই কোর্টে মাহমুদুল ইসলাম প্রথমে আইনজীবী বীরেন্দ্র নাথ চৌধুরী ও পরে আইনজীবী সৈয়দ ইশতিয়াক আহমেদের জুনিয়র হিসেবে কাজ করেন। দেশ স্বাধীনের পর যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম ডিগ্রি নেন তিনি। সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবী ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সরকার দায়িত্ব গ্রহণের দিন পদত্যাগ করেন তিনি।