১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভাইয়ের হয়ে নির্বাচনী প্রচারণা চালালেন জর্জ বুশ

ভাইয়ের হয়ে নির্বাচনী প্রচারণা চালালেন জর্জ বুশ

অনলাইন ডেস্ক॥ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নপ্রার্থী ছোট ভাই জেব বুশের হয়ে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। শনিবারের প্রাইমারি নির্বাচনকে সামনে রেখে সোমবার দক্ষিণ ক্যারোলিনায় এ প্রচারণা চালান জর্জ বুশ।

জর্জ ডব্লিউ বুশের উত্তরাধিকারী জেব বুশ রিপাবলিকান প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের ক্রুদ্ধ আক্রমণের শিকার হয়েছেন।

সাবেক ফ্লোরিডা গর্ভনর জেব বুশ নির্বাচনী প্রচারণার জন্য অনেক অর্থ ব্যয় করেছেন। কিন্তু অর্থ ব্যয় করেও তেমনভাবে সফল হতে পারেননি জেব বুশ।

আগের দুই রাজ্য নিউ হ্যাম্পশায়াল ও আইওয়ায় পরাজিত হয়েছেন জেব বুশ। আইওয়ায় ডোনাল্ড ট্রাম্পের কাছে এবং নিউহাম্পাশায়ারে টেক্সাস সিনেটর টেড ক্রুজের কাছে পরাজিত হয়েছেন তিনি।

মি: বুশের পরিবার তার প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়নের যুদ্ধ থেকে অনেকটা দূরেই ছিল বলা যায়। জেব বুশও নিজে নিজেই তার নির্বাচনী কাজ করে আসছিলেন। কিন্তু গত সপ্তাহে মি: বুশের মা বারবারা বুশ জেব বুশের সমর্থনে কথা বলেন।

আর গত শনিবারে টেলিভিশন বিতর্কে জেব বুশ তার ভাইয়ের প্রেসিডেন্ট আমল নিয়ে কথা বলেন। তিনি বলেন যে “আমাদের নিরাপদ রাখার জন্য জর্জ বুশ রাষ্ট্রের নিরাপত্তার একটা সিস্টেম তৈরি করেছেন”।

ওই বিতর্কে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প জর্জ বুশ সরকারের আমলকে আক্রমণ করে কথা বলেন। ইরাক যুদ্ধের কারণ নিয়ে মি: বুশ মিথ্যা কথা বলেছেন এমন অভিযোগ করে ডোনাল্ড ট্রাম্প এটাও বলেছেন যে ইরাক যুদ্ধের কারণে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে।

আর এখানে জর্জ বুশকে সমর্থন করে কথা বলেছেন জেব বুশ। তবে মি: ট্রাম্প কটাক্ষ করে বলেছেন-“তোমার ভাইয়ের শাসনামলে ওয়ার্ল্ড ট্রেইড সেন্টার মাটিতে মিশে গেছে মনে রেখো”।

বিশেষজ্ঞদের মতে সাবেক প্রেসিডেন্টকে আক্রমণ করে ডোনাল্ড ট্রাম্পের এমন বক্তব্য নির্বাচনী লড়াইয়ে তার অবস্থান দুর্বল করে ফেলতে পারে। কারণ দক্ষিণ ক্যারোলিনায় ব্যবসায়িক নেতা থেকে শুরু করে সাবেক সেনা সদস্য সব রিপাবলিকানদের কাছেই ভোটের আবেদন জানিয়েছেন। অন্যদিকে দক্ষিণ ক্যারোলিনায় জর্জ বুশ ও তার বাবাকে অন্যতম ব্যক্তিত্ব হিসেবে গণ্য করা হয়। প্রাইমারি নির্বাচনে তারা দুজনেই এ অঞ্চলে জয়ী হয়েছিলেন।

দক্ষিণ ক্যারোলিনার সিনেটর জেব বুশকে সমর্থনে প্রচারণার সময় বলছেন ‘আমার এলাকায় বুশ আমল মানেই একটি স্বর্ণ যুগ’।