১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৯৫ বছরের পুরনো রেকর্ডের পরই স্মিথ

৯৫ বছরের পুরনো রেকর্ডের পরই স্মিথ

অনলাইন ডেস্ক॥ এখন পর্যন্ত মাত্র ১০টি টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন স্টিভ স্মিথ। আর ইতিহাসে প্রথম ১০ টেস্টে দেশকে নেতৃত্ব দিয়ে অপরাজিত থাকা তৃতীয় সফলতম অধিনায়ক তিনি। তবে অস্ট্রেলিয়ার ইতিহাসে ৯৫ বছরের পুরনো রেকর্ডের পরই এখন স্মিথের নাম। অধিনায়ক হিসেবে সাফল্য তো পাচ্ছেনই। অধিনায়ক হিসেবে ব্যাটিং গড়ে সাফল্যের বিচারে স্যার ডন ব্র্যাডম্যানের পরের নামটিও স্মিথের।

প্রথম ১০ টেস্টের সবচেয়ে সফল অধিনায়ক একজন অস্ট্রেলিয়ান। ওয়ারউইক আর্মস্ট্রং ১৯২০-১৯২১ সালে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। অধিনায়ক হিসেবে তার ১০ টেস্টের ৮টিতে জিতেছিল অস্ট্রেলিয়া। ড্র করেছিল দুটিতে। স্মিথের নেতৃত্বে (২০১৪-২০১৬) ১০ টেস্টের ৬টি জিতেছে অস্ট্রেলিয়া। ড্র করেছে চারটিতে। এই রেকর্ডের দ্বিতীয় স্থানে ভারতের সাবেক টেস্ট অধিনায়ক এমএস ধোনির নাম। তার নেতৃত্বে (২০০৮-২০০৯) প্রথম ১০ টেস্টের ৭টি জিতেছে ভারত। ৩টি করেছিল ড্র।

অস্ট্রেলিয়ার বর্তমান অধিনায়কের সামনে অবশ্য টানা সবচেয়ে বেশি টেস্টে অপরাজিত থাকা অধিনায়কের রেকর্ডের হাতছানি আছে। এই রেকর্ডটি ইংল্যান্ডের সাবেক অধিনায়ক রে ইলিংওর্থের। ১৯ ম্যাচে অপরাজিত ছিল তার দল। এর মধ্যে ৮টি ছিল জয়, ১১টি ছিল ড্র।

২০১৪ সালের শেষে তখনকার অধিনায়ক মাইকেল ক্লার্ক ইনজুরিতে পড়েন। তারপর ভারতের বিপক্ষে তিন টেস্টে নেতৃত্ব দেন ক্লার্ক। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া ১ ম্যাচে জেতে, দুটিতে ড্র করে। ক্লার্কের অবসরের পর গত বছরের মাঝামাঝি সময়ে স্থায়ী অধিনায়ক হন স্মিথ। নিউজিল্যান্ডকে তার দল তারপর হারায় ২-০ তে। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ টেস্টের সিরিজ ২-০ তে জেতে অস্ট্রেলিয়া। এক ম্যাচ বৃষ্টিতে ড্র হয়। আর সোমবার নিউজিল্যান্ডে স্বাগতিককের বিপক্ষে স্মিথ শেষ জয়টা পেয়েছেন।

অধিনায়ক হিসেবে স্মিথের চেয়ে ভালো ব্যাটিং গড় আছে কেবল একজনের। তিনি স্যার ডন। সর্বকালের সেরা এই ব্যাটসম্যান ২৪ টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন। অধিনায়ক হিসেবে তার ব্যাটিং গড় ১০১.৫১। রান ৩১৪৭। সেঞ্চুরি ১৪টি। আর অধিনায়ক হিসেবে ৮০.০৭ গড় স্মিথের। করেছেন ১১২১ রান। এখনো পড়ে আছে বহুবছর। রানের বিচারে ব্র্যাডম্যানকে তিনি পেছনে ফেলতেই পারেন। এই রেকর্ডে পরের তিনটি স্থান শ্রীলঙ্কার। তারা হলেন কুমার সাঙ্গাকারা (১৫ টেস্টে গড় ৬৯.৬০), মাহেলা জয়াবর্ধনে (৩৮ টেস্টে গড় ৫৯.১১), অ্যাঞ্জেলো ম্যাথুস (২৫ টেস্টে গড় ৬১.৭৬)।

নির্বাচিত সংবাদ