১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আগের অবস্থান থেকে সরে গেল সিউল

আগের অবস্থান থেকে সরে গেল সিউল

অনলাইন ডেস্ক॥ কায়েসং যৌথ শিল্পপার্ক ইস্যুতে আগের অবস্থান থেকে সরে গেছে দক্ষিণ কোরিয়া। এ শিল্পপার্ক থেকে অর্জিত অর্থ পিয়ংইয়ং পারমাণবিক কর্মসূচিতে ব্যয় করছে অভিযোগ করে গত সপ্তাহে তা স্থগিত ঘোষণা করে সিউল।

গত ১০ ফেব্রুয়ারি এক সংবাদসম্মেলনে দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মিনিস্টার হং ইয়ং-পিও বলেছিলেন, কায়েসং যৌথ শিল্পপার্ক থেকে আয়ের ৭০ শতাংশ পাচ্ছে উত্তর কোরিয়া। এবং এ অর্থ পারমাণবিক কর্মসূচিতে ব্যয় করা হচ্ছে।

কিন্তু এবার সে অবস্থান থেকে সরে গিয়ে তিনি বলেছেন, কায়েসং থেকে আয়ের অর্থ যে সত্যিই পিয়ংইয়ং পারমাণবিক কর্মসূচিতে ব্যয় করছে, তার কোনো ‘সুনির্দিষ্ট’ প্রমাণ নেই। আমরা শুধু ‘সন্দেহের’ কথা বলেছিলাম।

গত সপ্তাহের সংবাদসম্মেলনে হং ইয়ং-পিও আরও জানিয়েছিলেন, ২০০৩ সালে প্রতিষ্ঠার পর এ পর্যন্ত কায়েসং শিল্পপার্ক থেকে ৫১৫ মিলিয়ন ডলার (৭৮.২৪ টাকায় ডলার হিসাবে ৪ হাজার ২৯ কোটি ৪৩ লাখ ৪৬ হাজার ৭৫০ টাকা) আয় করেছে উত্তর কোরিয়া।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি দূরপাল্লার রকেট ছোড়ে উত্তর কোরিয়া। সমালোচকরা বলছেন, নিষিদ্ধ মিসাইল প্রযুক্তির অংশ হিসেবেই এ রকেট ছোড়া হয়েছে।

এক বিবৃতিতে উত্তর কোরিয়ার জাতীয় উড্ডয়ন উন্নয়ন প্রশাসন সে সময় জানায়, কিম জং উনের নির্দেশে উত্তর ফিওঙ্গান প্রদেশে সোহাই স্পেস সেন্টার থেকে উৎক্ষেপনের দশ মিনিট পর পর্যবেক্ষণ স্যাটেলাইট কোয়াংমিয়ংসং-৪ কক্ষপথে প্রবেশ করেছে। এ মিশন সফল হওয়ায় আরও স্যাটেলাইট উৎক্ষেপনের পরিকল্পনা করছে সরকার।