১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণে কড়াকড়ি

সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণে কড়াকড়ি

অনলাইন রিপোর্টার॥ সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালায় খসড়া প্রস্তাব আজ প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির সভায় উঠছে। আজ মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ-সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালায় খসড়ায় সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কিছু কড়াকড়ি আসতে পারে। বর্তমানে অনেক সরকারি কর্মকর্তা রাজনৈতিক ও অন্যান্য প্রভাব কাজে লাগিয়ে বিদেশি মিশন বা দাতা সংস্থার কাছ থেকে বিদেশ সফরের আমন্ত্রণ জোগাড় করেন; কেউ বা প্রশিক্ষণের নামে বিদেশ ঘুরে বেড়ান। এসব বিষয়ে চলমান চাকরি বিধিমালায় যদিও নিষেধাজ্ঞা রয়েছে, কিন্তু তা খুব কমই প্রতিপালিত হয়। খসড়া বিধিমালায় এ দিকটি বিশেষ নজর দেয়া হচ্ছে।

পুরনো বিধিমালায় সরকারি চাকরিতে প্রবেশকালে একজন সরকারি কর্মচারীর যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তার ১০ হাজার টাকার অতিরিক্ত সম্পত্তির একটি ঘোষণা দেয়ার কথা। বিধিতে বলা হয়েছে, চাকরিতে প্রবেশকালে তিনি সম্পত্তির যে হিসাব দেবেন, তার বৃদ্ধি বা হ্রাস উল্লেখ করে প্রতি বছর ডিসেম্বর মাসে সরকারের কাছে একটি বার্ষিক বিবরণ দাখিল করবেন। সরকার চাইলে একজন সরকারি কর্মচারীকে তার চলতি সম্পত্তির হিসাব পেশ করতে হবে।

কিন্তু এ বিষয়টি প্রতিপালিত হচ্ছে না। নতুন খসড়া বিধিমালায় এ বিষয়ে আরো কড়কড়ি বিধি করা হচ্ছে বলে মন্ত্রণালয় সূত্র জানায়।

আজকের সভার জন্য এই সরকারি কর্মচারীদের (আচরণ) বিধিমালার খসড়া ছাড়াও আরও ১৫টি আলোচ্য বিষয় রয়েছে।

অন্য প্রস্তাবগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, বাংলাদেশ নৌবাহিনীর প্যাট্রোল ক্রাফট মিসাইল জাহাজ এবং ২৬তম প্যাট্রোল ক্রাফট মিসাইল স্কোয়াড্রনের সাংগঠনিক কাঠামো গঠন, মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) সাংগঠনিক কাঠামো পুনগঠন, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইন, ২০১৬ এর খসড়া, বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের ডেন্টাল সার্জনের ৪৮টি পদ সৃজন, উদ্ভিদজাত ও কৃষক অধিকার সংরক্ষণ আইন, ২০১৬-এর খসড়া; মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক শিক্ষা খাত মানোন্নয়ন প্রকল্পে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের রাজস্ব বাজেটের স্থানান্তরিত পদে নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা ২০১৬ প্রণয়ন প্রভৃতি।

নির্বাচিত সংবাদ