২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্থানীয় সরকার সংস্থাগুলোকে আলঙ্কারিক জগন্নাথ করে রাখার অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে বলেছে, ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকার সংস্থাগুলোকে আলঙ্কারিক জগন্নাথ করে রাখা হয়েছে। যেটুকু কর্তৃত্ব তাদের আছে সেটুকুও আবার এমপি, মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসনের দ্বারা নিয়ন্ত্রিত। অথচ, এরূপ হওয়াটা প্রশাসনের গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণের সাংবিধানিক নির্দেশনার সাথে সঙ্গতিপূর্ণ নয়। স্থানীয় সরকার সংস্থার পূর্ণ ক্ষমতায়নের জন্য পাকিস্তান আমল থেকে যে সংগ্রাম চলছে এবং দেশের সংবিধানে যা সন্নিবেশিত আছে তার প্রতি এরূপ অবজ্ঞা কিছুতেই মেনে নেওয়া যায় না। সিপিবি এই দাবিতে সংগ্রাম করে চলেছে। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ‘স্থানীয় সরকারের ক্ষমতায়নের’ দাবিটিকে প্রধান সেøাগান হিসেবে সামনে রেখে সিপিবি এই নির্বাচনে অংশগ্রহণ করবে।

মঙ্গলবার এক বিবৃতিতে সিপিবি নেতৃবৃন্দ আরো বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনকে যেন আগের মতো টাকা, হোন্ডা-গু-া, প্রশাসনিক কারসাজি, সাম্প্রদায়িক ধুম্রজাল সৃষ্টি ইত্যাদির খেলায় পরিণত করে প্রহসনে রূপান্তরিত করার সুযোগ কেউ করতে না পারে। তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, নির্বাচনের ফলাফল নির্ণয়ে প্রশাসনিক হস্তক্ষেপ, আগের রাতেই ফলাফল নির্ধারণ, মনোনয়ন ও নির্বাচন বাণিজ্য, অবাধে টাকা ছড়ানো, সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ইত্যাদি দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ধ্বংস করার ষড়যন্ত্রকেই মদত দিবে। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার দায়িত্ব নির্বাচন কমিশনকেই পালন করতে হবে। সিপিবি আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে এই বিষয়টিকে গুরুত্বের সাথে সামনে আনবে।

নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, বিভিন্ন ইউনিয়ন পরিষদে প্রতিদ্বন্দ্বিতাকারী সিপিবির প্রার্থীরা সৃজনশীল ও গণমুখী ধারার স্থানীয় উন্নয়ন পরিকল্পনা ও স্থানীয় সংস্থার কাজ দক্ষতা, স্বচ্ছতা ও দুর্নীতিমুক্তভাবে পরিচালনার প্রতিশ্রুতি তুলে ধরবে।

সিপিবি নেতৃবৃন্দ পার্টির সব সদস্য ও কর্মীদেরকে দেশে বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তোলার কাজকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে উল্লিখিত বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে ইউনিয়নে-ইউনিয়নে নির্বাচনী সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়েছেন। জনগণকে সেই সংগ্রামে সিপিবির পাশে দাঁড়ানোর জন্যও বিবৃতিতে উদাত্ত আহ্বান জানানো হয়েছে।

নির্বাচিত সংবাদ