২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্রিটেনে প্রতি পাঁচ শিশুর একজন ইন্টারনেটে পর্নো দেখে

য্ক্তুরাজ্যের শিশুদের প্রতি পাঁচজনের মধ্যে একজন ইন্টারনেট ব্যবহার করে অনলাইনে পর্নোগ্রাফি দেখে। বিভিন্ন উপাত্ত বিশ্লেষণ করে দেশটির সরকার এ তথ্য প্রকাশ করেছে। প্রাপ্তবয়স্কদের এই সাইটগুলো যদি দর্শকদের বয়স পরীক্ষা না করে তাহলে এগুলো বন্ধ করে দেয়ার অঙ্গীকার করেছে মন্ত্রীরা। খবর টেলিগ্রাফের।

প্রতিমাসে ব্রিটেনে ১৮ বছরের কম বয়সী প্রায় ১৪ লাখ ছেলেমেয়ে পর্নোগ্রাফি দেখে বলে মঙ্গলবার সরকারের প্রকাশিত তথ্যে জানা গেছে। পর্নোগ্রাফি দেখার এই হারে উদ্বেগ বেড়েছে যে, ছেলেমেয়েরা যৌন সম্পর্কের বিকৃত দৃশ্য দেখে বড় হচ্ছে। শিশুরা যে ঘটনাক্রমে অনলাইনে পর্নোগ্রাফি দেখছে না তা নিশ্চিত করতে যদি পর্নো সাইটগুলো বয়স পরীক্ষার সফটওয়্যার ব্যবহারে অস্বীকৃতি জানায় তাহলে তাদের দুই লাখ ৫০ হাজার পাউন্ড জরিমানা করার পরিকল্পনা করেছে মন্ত্রীরা। সরকারের বড় ধরনের নতুন পদক্ষেপ হচ্ছে, যেসব সাইট বয়সের হার নির্ধারণ বাস্তবায়ন করতে ব্যর্থ হচ্ছে তাদের ভিসা ও মাস্টার কার্ডের মাধ্যমে অর্থ প্রদান সুবিধা বন্ধ করে দিতে অনলাইন ব্যাংকে বাধ্য করা হবে। প্রচারকর্মী ও বিশেষজ্ঞরা প্রমাণ পেয়েছেন যে, যেসব শিশু অনলাইনে পর্নোগ্রাফি দেখে তারা পরে দীর্ঘমেয়াদী সমস্যার সম্মুখীন হয়। পরবর্তীতে তারা পরিণত বয়সে খুব আগ্রাসী আচরণ করে।

বিশ্লেষণকারীরা জানিয়েছেন, গত বছরের মে মাসে ৬ থেকে ১৪ বছর বয়সী প্রায় ১৩ শতাংশ ছেলেমেয়ে অনলাইনে পর্নোগ্রাফি দেখেছে। সব বয়সী শিশুদের মধ্যে পর্নো দেখার হার বেড়েছে প্রতি পাঁচজনে একজন। তবে ব্রিটেনে যে বিপুলসংখ্যক পর্নো দেখা হয় সেগুলো মূলত বিদেশী সাইট।

ভূমিকম্পের সঙ্কেত দেবে স্মার্টফোন

ভূমিকম্পের ধাক্কায় কেঁপে ওঠার ঠিক আগেই স্মার্টফোন বলে দেবে এমন এক নতুন এ্যাপ তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। এই এ্যাপটি ভূমিকম্পের আগাম আঁচ বা সেনসর হিসেবে কাজ করে মানুষের জীবন বাঁচাতে সাহায্য করবে। এই এ্যাপটির নাম মাইশেক (গুঝযধশব)। এ্যাপটি তৈরি করা হয়েছে স্মার্টফোনের মোশন সেন্সরের মাধ্যমে। -জি নিউজ

রানি ট্রেনে আর নাতবউ হেলিকপ্টারে!

লন্ডনের কেনসিংটন প্রাসাদ থেকে আনমের নরফোক হলের দূরত্ব ১১০ মাইল। হেলিকপ্টার বা ট্রেন যে বাহনেই যাওয়া হোক না কেন একই সময় লাগে মাত্র ৪৫ মিনিট। এই পথ পাড়ি দিতে হেলিকপ্টার ব্যবহার করেন কেট মিডলটন। নরফোকে স্বামী ও দুই সন্তানকে নিয়ে থাকেন কেট। এই দূরত্বের পথ পাড়ি দিতে রানি দ্বিতীয় এলিজাবেথ ব্যবহার করেন ট্রেন। ব্রিটিশ সাম্রাজ্যের রানি যেখানে ট্রেনে চড়েন সেই একই দূরত্বে নাতবউ ব্যবহার করেন হেলিকপ্টার। -ডেইলি মেইল