২০ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শুনানির পর সন্তুষ্ট প্লাতিনি

  • ব্লাটারও মুখোমুখি ফিফার শুনানিতে

স্পোর্টস রিপোর্টার ॥ নৈতিকতাবিরোধী কর্মকা-ের জন্য একইসঙ্গে দু’জন শাস্তি পেয়েছেন। দেড় যুগ ধরে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সর্বোচ্চ পদে আসীন ছিলেন সেপ ব্লাটার। কিন্তু ইউরোপিয়ান ফুটবল নেতা মিশেল প্লাতিনির সঙ্গে অনির্ধারিত কারণে মোটা অঙ্কের অর্থ লেনদেনের বিষয়টি ফাঁসের পর অপসারণ করা হয় ব্লাটারকে। ফিফার নৈতিক কমিটি তাকে ৮ বছরের জন্য সব ধরনের ফুটবল কর্মকা- থেকে বহিষ্কারও করে। একই নিষেধাজ্ঞা পেয়েছেন উয়েফা সভাপতি এবং এবার সভাপতি নির্বাচনে ব্লাটারের সম্ভাব্য উত্তরসূরি প্লাতিনিকেও। দু’জনেই এ শাস্তির বিরুদ্ধে আপীল করেছিলেন। সেটার শুনানিতে অংশ নেয়ার পর সন্তোষ প্রকাশ করেছেন প্লাতিনি। ব্লাটারও শুনানিতে অংশ নিয়েছেন।

ফিফা আপীল কমিটির সামনে মুখোমুখি হওয়ার মাত্র দেড় ঘণ্টা আগে জুরিখে ফিফার প্রধান কার্যালয়ে আসেন ব্লাটার। খুব সকালেই শুনানি শুরু হয়। ব্লাটার এবং প্লাতিনি দু’জনই ফিফা নৈতিকতা কমিটির সিদ্ধান্তে নিষিদ্ধ হন গত ডিসেম্বরে। কারণ ব্লাটার অনির্দিষ্ট কারণে প্লাতিনিকে ২ মিলিয়ন স্ইুস ফ্রাঙ্ক দিয়েছিলেন ২০১১ সালে। যুক্তরাষ্ট্রভিত্তিক এক গোয়েন্দা সংস্থার তদন্তে ফিফায় চলমান দীর্ঘ দুর্নীতির প্রতিবেদনে এই আর্থিক লেনদেনের বিষয়টিকে অনৈতিক বলে দাবি করা হয়েছিল। ওই প্রতিবেদনে ফিফা নির্বাহী কমিটির ৩৯ জনকে অভিযুক্ত করা হয়। ব্লাটার-প্লাতিনির মধ্যে সুসম্পর্কটা আগে থাকলেও কয়েক বছর আগে জনসম্মুখে তা তিক্ততায় পরিণত হয়েছিল। এবার দু’জন্রেই অধ্যায় শেষ হতে চলেছে। ১০ দিন পরই নতুন সভাপতি পাবে ফিফা নির্বাচনের মাধ্যমে। উয়েফা সাধারণ সম্পাদক জিয়ান্নি ইনফ্যান্টিনো ছাড়াও এ পদে জোর লড়াই হবে এএফসি প্রধান শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফার মধ্যে। এছাড়াও প্রতিপক্ষ হিসেবে শক্ত অবস্থানে আছেন জর্দানের প্রিন্স আলী বিন আল হুসেন, দক্ষিণ আফ্রিকার টোকিও সেক্সওয়েল ও ফ্রান্সের জেরেমি শ্যাম্পেন।

পাইওনিয়ার ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ পাইওনিয়ার ফুটবল লীগে মঙ্গলবারের খেলায় যাত্রাবাড়ী স্পোর্টস একাডেমি ৩-০ গোলে মনসুর স্পোর্টিং ক্লাবকে, বাংলাদেশ স্পোর্টিং ক্লাব ৩-০ গোলে আব্দুল হাদীলেন যুব সংঘকে, জে-স্পোর্টস একাডেমি ৩-১ গোলে ঢাকা একাদশকে হারায়, লালবাগ তরুণ সংঘ গোলশূন্য ড্র করে উত্তরণ যুব সংসদের সঙ্গে। আর এ্যান্ড ডি ক্রীড়া চক্র ৩-০ গোলে মাদ্রাসাপাড়া স্পোর্টিং ক্লাবকে, এফসি ভ্যাম্পায়ার ফুটবল একাডেমি ২-০ গোলে তোতা স্পোর্টস ফুটবল একাডেমিকে এবং নাছির ফুটবল একাডেমি ৩-১ গোলে কামরুল স্পোর্টিং ক্লাবকে হারায়।