২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের বাজারে বুধবার আসছে ২৮৮ টাকার স্মার্টফোন

ভারতের বাজারে বুধবার আসছে ২৮৮ টাকার স্মার্টফোন

অনলাইন ডেস্ক॥ একটা সময় মোবাইল ফোন ছিল বিলাসিতার অংশ। কিন্তু প্রযুক্তিনির্ভর এই সভ্যতা দিনে দিনে এ পণ্যকে মানুষের জীবনের অতি প্রয়োজনীয় বস্তুতে পরিণত করেছে। এরই ধারায় বাজারে আগমন স্মার্টফোনের। তবে বুধবার (১৭ ফেব্রুয়ারি) যা ঘটতে চলেছে, তা রীতিমত মোবাইল ফোনের ইতিহাসে এক ‘অবিশ্বাস্য’ ঘটনা।

ভারতের বাজারে এদিন আসছে ‘ফ্রিডম-২৫১’ স্মার্টফোন। যার মূল্য ধার্য করা হয়েছে ২৫১ রুপি। বাংলাদেশি টাকায় ২৮৮ টাকা। ডলারের হিসাবে এর দাম ৪ ডলারেরও কম। তবে প্রাথমিকভাবে স্মার্টফোনটির সম্ভাব্য মূল্য ঘোষণা করা হয় ৭ ডলার। অর্থাৎ সাড়ে পাঁচশ টাকা।

ভারতের নয়দা-ভিত্তিক প্রতিষ্ঠান রিংগিং বেল প্রাইভেট লিমিটেড হ্যান্ডসেটটি প্রস্তুত করেছে। বিশ্বের ইতিহাসে সবচেয়ে কম দামী এই স্মার্টফোনটি আনুষ্ঠানকিভাবে উন্মুক্ত করা হবে বুধবার স্থানীয় সময় সন্ধ্যায়। তবে গ্রাহকরা এর জন্য বুকিং দিতে পারবেন ১৮ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৬টা থেকে ২১ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত। আর রিংগিং বেল জানিয়েছে, এ বছরের ৩০ জুনের মধ্যে তারা ডেলিভারি সম্পন্ন করবে।

এবার জেনে নেওয়া যাক, সবচেয়ে কম দামী এই স্মার্টফোনটিতে গ্রাহকের জন্য কি কি চমক থাকছে। চার ইঞ্চির ডিসপ্লে’র ফ্রিডম-২৫১ এ থাকছে ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর, এক গিগাবাইট র‌্যাম, ৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, সর্বোচ্চ ৩২ গিগাবাইটের মেমোরি কার্ড সংযুক্ত করার সুবিধা, ৩.২ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ও ১৪৫০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।

ফ্রিডম-২৫১ এর উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পাড়িকর। এছাড়া উপস্থিত থাকবেন সংসদ সদস্য মুরলি মোহর যোশী।

হ্যান্ডসেটটির বিষয়ে রিংগিং বেল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রত্যেক ভারতীয়কে যুক্ত ও তাদের জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগের অংশ হিসেবে সরকারি পৃষ্ঠপোষকতায় স্মার্টফোনটি বাজারে আনা সম্ভব হচ্ছে।