১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রের বিচারপতির শূন্য আসন নিয়ে উত্তপ্ত

যুক্তরাষ্ট্রের বিচারপতির শূন্য আসন নিয়ে উত্তপ্ত

অনলাইন ডেস্ক॥ সুপ্রিম কোর্টের বিচারপতি অ্যান্টন স্ক্যালিয়ার মৃত্যুর পর তার শূন্য আসন পূরণ করা নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের রাজনীতি। প্রেসিডেন্ট বারাক ওবামা স্ক্যালিয়ার উত্তরসূরি নিয়োগ দিতে চাইলেও রিপাবলিকানরা চাইছে, আসন্ন নির্বাচনের পর নবনির্বাচিত প্রেসিডেন্টই নিয়োগটা দেবেন।

এ ব্যাপারে মার্কিন সিনেটকে উদ্দেশ্য করে প্রেসিডেন্ট ওবামা বলেছেন, স্ক্যালিয়ার উত্তরসূরি নিয়োগের পরই তাদের প্রতিক্রিয়া দেখানো উচিত। আমি চাই, সিনেট তার কাজটাই করবে এবং সংবিধান অনুযায়ী স্ক্যালিয়ার একজন যোগ্য উত্তরসূরি নির্বাচনে ভূমিকা রাখবে।

মার্কিন সুপ্রিম কোর্টের রক্ষণশীল বিচারপতিদের একজন, অ্যান্টন স্ক্যালিয়া গত শনিবার (১৩ ফেব্রুয়ারি) ওয়েস্ট টেক্সাসে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

অ্যান্টন স্ক্যালিয়াকে ১৯৮৬ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান নিয়োগ দিয়েছিলেন। তারপর থেকে এতোদিন হাইকোর্টের বেঞ্চে রক্ষণশীলরা ৫-৪ এ সংখ্যাগরিষ্ঠ ছিলেন। রক্ষণশীল এই বিচারপতিরাই সম্প্রতি ওবামা প্রশাসনের জলবায়ু পরিবর্তন ও অভিবাসন পরিকল্পনা স্থগিত করে দেন।

স্ক্যালিয়ার মৃত্যুর পরপরই শোক প্রকাশের পাশাপাশি অতিদ্রুত নতুন বিচারপতি নিয়োগ দেওয়া হবে বলে জানান ওবামা। তিনিসহ তার দল ডেমোক্রেটের যুক্তি, একটা শূন্য আসন নিয়ে দেশের সর্বোচ্চ আদালত কখনোই পূর্ণ ক্ষমতায় বিচারকাজ চালিয়ে যেতে পারে না। এতে করে জনসাধারণের ভোগান্তি আরও বাড়বে।

তবে রিপাবলিকানরা শঙ্কায় আছে, প্রেসিডেন্ট ওবামা এবার এমন একজনকে স্ক্যালিয়ার স্থলাভিষিক্ত করবেন, যার যোগদানে দূর্বল হয়ে পড়বে রক্ষণশীলরা। ফলে ডেমোক্রেট প্রেসিডেন্টের যেকোনো ধরনের প্রস্তাব-পরিকল্পনা খুব সহজেই দেশের সর্বোচ্চ আদালতের বৈতরনী পার হয়ে যাবে। কাজেই এ ব্যাপারে আসন্ন নির্বাচনে নতুন যে প্রেসিডেন্ট পেতে চলেছে যুক্তরাষ্ট্র, তার ওপরই সিদ্ধান্তটা নেওয়ার ভার দেওয়া উচিত হবে।

এদিকে, অ্যান্টন স্ক্যালিয়ার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে বেশ কয়েকজনের নাম উচ্চারিত হচ্ছে মার্কিন মুলুকে। ধারণা করা হচ্ছে, এদের মধ্যে থেকেই একজনকে পছন্দ করবেন বারাক ওবামা। এরা হলেন-

শ্রীকান্ত শ্রীনিবাসন: ২০১৩ সালে মার্কিন সিনেট ৪৮ বছর বয়সী এই বিচারককে ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার অ্যাপিলেট আদালতের বিচারক নিয়োগ করে।