২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাল জোহা দিবস পালন করবে রাজশাহী বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (আরইউ) শিক্ষক ড. শামসুজ্জোহার ৪৭তম শাহাদাৎ বার্ষিকী আগামীকাল ক্যাম্পাসে যথাযোগ্য মর্যাদায় পালিত হবে। আরইউ কর্তৃপক্ষ এ বছর ‘জোহা দিবস’কে শিক্ষক দিবস হিসাবে পালন করবে।

১৪৪ ধারা অমান্য করে শহরের দিকে অগ্রসরমান শিক্ষার্থীদের রক্ষায় ড. জোহা এগিয়ে গেলে আরইউ’র প্রধান গেটের সামনে পাকিস্তানি সামরিক জান্তা ১৯৬৯ সালের এই দিনে ড. শামসুজ্জোহাকে গুলি করে হত্যা করে।

ড. জোহা আরইউ’র প্রক্টর এবং রসায়ন বিভাগের শিক্ষক ছিলেন। তার মৃত্যুর প্রেক্ষিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। যা স্বৈরাচারী আইয়ুব শাহীর পতন ত্বরান্বিত করে।

দিবসটি পালন উপলক্ষে আরইউ কর্তৃপক্ষ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে সকল হল, প্রশাসনিক ও শিক্ষা ভবন শীর্ষে কালো পতাকা উত্তোলন, জোহার কবরে পুষ্পস্তবক অর্পণ এবং কেন্দ্রীয় মসজিদে বিশেষ প্রার্থনা ও দোয়া মাহফিল অনুষ্ঠান।

আরইউ রসায়ন বিভাগ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহায়তা সকাল ১০টায় সিনেট ভবনে এক স্মারক বক্তৃতার আয়োজন করবে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি অনুষ্ঠানে বক্তা হিসাবে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

প্রোগ্রেসিভ টিচার্স সোসাইটি (পিটিএস) শিক্ষক ও অফিসার্স সমিতি, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভা ও বিশেষ প্রার্থনা সভার আয়োজন করবে।

শহীদ শামসুজ্জোহা হল এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করছে। আরইউ রসায়ন বিভাগ দিবসটি পালন উপলক্ষে ক্যাম্পাসে এক মৌন মিছিলের আয়োজন করবে। এ উপলক্ষে শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

নির্বাচিত সংবাদ