২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশের নির্মাণ, আসবাবশিল্প খাতে তুরস্কের বিনিয়োগের আগ্রহ

অনলাইন ডেস্ক ॥ সফররত তুরস্কের বাণিজ্য প্রতিনিধিদল বাংলাদেশের নির্মাণ শিল্প খাত, আসবাবশিল্পসহ বেশ কিছু খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ তুরস্কের বাণিজ্য প্রতিনিধিদলকে বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানালে তারা এই আগ্রহ প্রকাশ করেন।

তুরস্কের এন্টারপ্রেনরশিপ এন্ড বিজনেস এথিক্স এসোসিয়েশনের সফররত ২৩ সদস্যবিশিষ্ট এক বাণিজ্য প্রতিনিধিদলের সাথে আজ বুধবার এফবিসিসিআই সভাকক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় এফবিসিসিআই সভাপতি দেশের নির্মাণখাত এবং টেক্সটাইল, পিভিসি পাইপ প্রভৃতি শিল্পখাতে তুরস্কের বিনিয়োগ এবং সেদেশের সাথে বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণের উপরও গুরুত্ব আরোপ করেন।

উল্লেখ্য, ২০১৪-২০১৫ অর্থবছরে বাংলাদেশ তুরস্কে ৭২০ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং তুরস্ক থেকে ১৫৮ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে। বাংলাদেশ তুরস্কে মূলত পাট ও পাটজাত পণ্য, নীটওয়্যার ও ওভেন পোশাক এবং সিরামিকসহ অন্যান্য পণ্য রপ্তানি করে থাকে।

সভায় তুরস্ক বাণিজ্য প্রতিনিধিদলের সদস্যরা তাদের প্রতিনিধিত্বকারী বিভিন্নখাতের পরিচয় দেন এবং বাংলাদেশ থেকে প্রয়োজনীয় পণ্য আমদানি ও বাংলাদেশে তুরস্কের বিভিন্ন সম্ভাবনাময় পণ্য রপ্তানির বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন। তারা বাংলাদেশের নির্মাণ শিল্প খাত, আসবাবশিল্পসহ বেশ কিছু খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

তুরস্কের ব্যবসায়ী নেতৃবৃন্দ দু’দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য আরো সুদৃঢ় করার লক্ষ্যে বাংলাদেশের ব্যবসায়ী নেতৃবৃন্দকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানান।

আব্দুল মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশ গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে ৬% এর উপর প্রবৃদ্ধি অর্জন করে আসছে। বাংলাদেশ তার এ উন্নয়ন অগ্রযাত্রায় তুরস্কের মত উন্নয়ন সহযোগীকে পাশে পেতে চায়। তুরস্ক প্রতিনিধিদলের এ সফর দু’দেশের ব্যবসায়ীদের মাঝে বাণিজ্য সম্পর্ক আরো তরান্বিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আলোচনা শেষে দু’দেশের সম্ভাবনাময় খাতের প্রতিনিধিত্বকারী ব্যবসায়ীদের মধ্যে ’ওয়ান টু ওয়ান’ সভাও অনুষ্ঠিত হয়।

সভায় এফবিসিসিআই পরিচালকবৃন্দ এবং এফবিসিসিআই অধিভুক্ত বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নির্বাচিত সংবাদ