২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাক্ষীর নামে সমন জারি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ প্রমোশন এ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের শেয়ার কেলেঙ্কারি মামলায় সাক্ষ্য গ্রহণের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মাহবুবুর রহমানের নামে সমন জারি করেছেন পুঁজিবাজার বিষয়ক মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনাল। গত মঙ্গলবার ট্রাইব্যুনাল এই সমন জারি করেন।

আদালত সূত্রে জানা যায়, আগামী ২৫ ফেব্রুয়ারি মামলাটির বিচার কাজ শুরু হবে। ওইদিন আদালতে হাজির থাকার জন্যই মাহবুবুর রহমানের নামে ট্রাইব্যুনাল সমন জারি করা হয়েছে। এর আগে সাক্ষ্য গ্রহণের জন্য মামলাটির বাদী বিএসইসির সাবেক সদস্য মোহাম্মদ আলী খান ও সাবেক পরিচালক মোঃ মিজানুর রহমানের নামে গত ১৫ ফেব্রুয়ারি ট্রাইব্যুনাল ওয়ারেন্ট জারি করেন। তবে মিজানুর রহমান বিদেশে ও মোহাম্মদ আলী খানের কোন হদিস না পাওয়ায় ওয়ারেন্ট বাতিল করা হয়। মামলার আসামি হচ্ছেন তিনজন। এরা হলেন সিকিউরিটিজ প্রমোশন এ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেড, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শেলী রহমান সৈয়দ মহিবুর রহমান। ব্যক্তি আসামিরা পলাতক রয়েছেন।

বিএসইসির প্যানেল আইনজীবী মাসুদ রানা বলেন, সিকিউরিটিজ প্রমোশন এ্যান্ড ম্যানেজমেন্টের মামলাটির সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ২৫ তারিখ নির্ধারিত আছে। ওইদিন এ মামলায় সাক্ষ্য দেবেন বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুর রহমান। তিনি আরও জানান, এর আগে মামলাটিতে সাক্ষ্যগ্রহণের জন্য বাদীদের নামে ওয়ারেন্ট জারি হয়েছিল। তবে তাদের বর্তমান অবস্থান না জানা ট্রাইব্যুনালে আনা সম্ভব হবে না বলে তা বাতিল করা হয়েছে।

মামলার নথি সূত্রে জানা গেছে, ১৯৯৮ সালে অস্বাভাবিক লেনদেন করার কারণে সিকিউরিটিজ প্রমোশন এ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডসহ তিনজনের নামে ২০০৪ সালে মামলা দায়ের করা হয়।

দরবৃদ্ধির শীর্ষে সিনো বাংলা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ বুধবার দরবৃদ্ধির শীর্ষে ছিল। এইদিন কোম্পানির শেয়ারটির দর বেড়েছে ২ টাকা ৯ পয়সা বা ৯ দশমিক ৮০ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর তথ্য অনুযায়ী, শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ৩২ টাকা ৫০ পয়সা দরে। এদিন কোম্পানির ১৫ লাখ ১৮ হাজার ৬৭টি শেয়ার ৮৪২ বারে লেনদেন হয়। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে জিপিএইচ ইস্পাত। কোম্পানির প্রতিটি শেয়ারের দর বেড়েছে ৩ টাকা ৫ পয়সা বা ৮ দশমিক ০৮ শতাংশ। এদিন শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ৪৬ টাকা ৮০ পয়সা দরে। কোম্পানির ৯ লাখ ১৬ হাজার ৯১৮টি শেয়ার ১ হাজার ৫৬ বারে লেনদেন হয়। তালিকার তৃতীয় স্থানে থাকা পিপলস ইন্স্যুরেন্সের শেয়ার দর বেড়েছে ৫ পয়সা বা ৩ দশমিক ১৬ শতাংশ।

এছাড়া দরবৃৃদ্ধির তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- জনতা ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়্যার, ড্যাফোডিলস কম্পিউটার্স, আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড, রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এই মাত্রা পাওয়া