১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জয় দিয়ে শুরু আনা ইভানোভিচের

জয় দিয়ে শুরু আনা ইভানোভিচের
  • দুবাই থেকে বেনচিচ-ভিঞ্চির বিদায়, জেলেনা জাঙ্কোভিচ ও সারা ইরানির

স্পোর্টস রিপোর্টার ॥ দুইদিন আগেই বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে জায়গা করে নেন বেলিন্ডা বেনচিচ। কিন্তু র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ ৯ নাম্বারে উঠার পর নিজের প্রথম ম্যাচেই নিষ্প্রভ সুইজারল্যান্ডের এই টেনিস তারকা। মঙ্গলবার দুবাই ওপেনের প্রথম পর্ব থেকেই বিদায় নিলেন তিনি। সার্বিয়ার সাবেক জেলেনা জাঙ্কোভিচের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন তিনি। মঙ্গলবার টুর্নামেন্টের প্রথম পর্বে জাঙ্কোভিচ ৪-৬, ৭-৫ এবং ৬-৪ গেমে হারান বেলিন্ডা বেনচিচকে। শুধু সুইস তারকা বেনচিচই নয়, দুবাই ওপেনের প্রথম পর্ব থেকে ছিটকে পড়েছেন ইতালিয়ান তারকা রবার্টা ভিঞ্চিও। তবে দারুণ জয়ে দ্বিতীয় পর্বের টিকেট নিশ্চিত করেছেন সার্বিয়ার আনা ইভানোভিচ, ইতালির সারা ইরানি এবং ইউক্রেনের এলিনা ভিতলিনা।

দুবাই ওপেনে পঞ্চম বাছাই হিসেবে খেলতে নামেন বেলিন্ডা বেনচিচ। প্রতিপক্ষ ছিলেন সাবেক নাম্বার ওয়ান তারকা জেলেনা জাঙ্কোভিচ। শুরুটা বেশ ভালভাবেই করেছিলেন তরুণ প্রতিভাবান তারকা বেনচিচ। প্রথম গেম জিতেও নিয়েছিলেন তিনি। কিন্তু পরের দুটি গেমে হার মানতে হয় তাকে। মূলত অভিজ্ঞতার কাছেই এদিন পরাজয় মেনে নিতে হয় ১৮ বছর বয়সী বেনচিচকে। সুইজারল্যান্ডের তরুণ প্রতিভাবান তারকাকে হারিয়ে দারুণ সন্তুষ্ট জাঙ্কোভিচ। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি প্রতি পয়েন্টের জন্যই লড়াই করেছি। বেলিন্ডা খুবই ভাল খেলছিল। তার বিপক্ষে দ্বিতীয় সেটটাতো হারতেই গেছিলাম। কিন্তু তারপরও লড়াই করে জিতেছি। যে কারণে নিজেকে খুব সৌভাগ্যবানই মনে হচ্ছে।’ সেন্ট পিটার্সবার্গে ফাইনাল খেলেই দুবাইয়ে খেলতে নামেন বেনচিচ। তাই তার পক্ষেই ফলাফল অনেকাংশে এগিয়ে ছিল। সেটা স্বীকার করেছেন জাঙ্কোভিচ নিজেও। তাই অভিজ্ঞতার কৌশল কাজে লাগিয়ে জয় ছিনিয়ে নিয়েছেন সার্বিয়ান তারকা। এ বিষয়ে জাঙ্কোভিচ বলেন, ‘তার বিপক্ষে কোর্টে আমি কৌশলগত কিছু পরিবর্তন আনি। আর এটাই শেষ পর্যন্ত জয় পেতে সহযোগিতা করেছে। কেননা বেলিন্ডা সেন্ট পিটার্সবার্গে ফাইনাল খেলে এসেছে। এই মুহূর্তে খুবই ভাল টেনিস খেলছে সে। যে কারণে সে ইনফর্ম তারকা। তার বিপক্ষে এমন জয়ে আমি খুবই আনন্দিত।’ বেলিন্ডা বেনচিচের বর্তমান বয়স ১৮। আর তার চেয়ে ১২ বছরেরও বেশি বয়স জাঙ্কোভিচের। এ নিয়ে ম্যাচ শেষে কৌতুকও করেছেন জাঙ্কোভিচ। আর এই বয়সে এগিয়ে থাকাটাকেই সুযোগ হিসেবে কাজে লেগেছে বলেও মন্তব্য করেছেন সার্বিয়ান তারকা জেলেনা জাঙ্কোভিচ।

আর ইতালিয়ান তারকা রবার্টা ভিঞ্চিকে হারিয়েছেন কাজাখস্তানের ইয়ারোসøাভা শভেদোভা। এদিন তিনি ৬-০, ৪-৬ এবং ৬-৩ গেমে হারান টুর্নামেন্টের সপ্তম বাছাই রবার্টা ভিঞ্চিকে। তবে জয় পেয়েছেন তারই স্বদেশী সারা ইরানি। ইতালিয়ান তারকা ইরানি ৭-৫ এবং ৬-৩ গেমে সহজেই হারান চীনের জেং শুয়াইকে। ইউক্রেনের এলিনা ভিতলিনা ৬-৩ এবং ৬-১ গেমে হারান সেøাভাকিয়ার জানা চেপেলোভাকে।

আর সার্বিয়ান তারকা আনা ইভানোভিচ হারান অস্ট্রেলিয়ার দারিয়া গ্র্যাভ্রিলোভাকে। মঙ্গলবার দুবাই ওপেনের প্রথম পর্বের ম্যাচে তিনি ৬-১ এবং ৬-০ গেমে পরাজিত করেন অখ্যাত গ্র্যাভ্রিলোভাকে। অস্ট্রেলিয়ান গ্র্যাভ্রিলোভার বিপক্ষে আগেও খেলার অভিজ্ঞতা ছিল সার্বিয়ান তারকার। যে কারণে আগে থেকেই সতর্ক ছিলেন ইভানোভিচ। এ বিষয়ে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘আমরা এর আগেও একবার একে অন্যের মুখোমুখি হয়েছিলাম। যে কারণে আগে থেকেই জানতাম যে তার বিপক্ষে ম্যাচটা খুব কঠিন হবে। সেভাবেই আমি প্রস্তুতি নেই। কারণ আমি তাকে অসাধারণ গতিশীল একজন খেলোয়াড় হিসেবেই জানি। তাছাড়া বলকে রুখে দেয়ার ক্ষমতাটাও তার প্রবল।’