২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এএফসি অনুর্ধ ১৪ বালিকা আঞ্চলিক ফুটবল এপ্রিলে

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী এপ্রিল মাসের ২৩ তারিখ থেকে শুরু হবে এএফসি অনুর্ধ ১৪ মেয়েদের আঞ্চলিক চ্যাম্পিয়নশিপ। এবারের আয়োজক তাজিকিস্তানের রাজধানী দুসানবে। বাংলাদেশের মেয়েরা খেলবে ‘এ’ গ্রুপে। এই গ্রুপে অন্য চার প্রতিপক্ষ দেশগুলো হলো স্বাগতিক তাজিকিস্তান, কিরগিজস্তান, নেপাল ও ভুটান। ‘বি’ গ্রুপে থাকা চার দল হলোÑ মালদ্বীপ, ইরান, শ্রীলঙ্কা ও ভারত। এপ্রিলের ২৩ তারিখে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে ভুটানের মুখোমুখি হবে। তারই একদিন পর দ্বিতীয় ম্যাচ খেলবে নেপালের বিপক্ষে। ২৬ এবং ২৭ এপ্রিল বাংলাদেশের প্রতিপক্ষ যথাক্রমে তাজিকিস্তান এবং কিরগিজস্তান। টুর্নামেন্টের ফাইনাল হবে ১ মে।

নিউজিল্যান্ডের বোলিং কোচ জার্গেনসেন

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন টি২০ বিশ্বকাপ সামনে রেখে নিউজিল্যান্ডের বোলিং কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন শেন জার্গেনসেন। ৮ মার্চ ভারতে শুরু ক্রিকেটের ছোট্ট ফরমেটের শ্রেষ্ঠত্বের দ্বৈরথ। উপমহাদেশে কাজের অভিজ্ঞতার কথা মাথায় রেখেই অস্ট্রেলিয়ান এই কোচের স্মরণাপন্ন ক্রিকেট নিউজিল্যান্ড। জার্গেনসেন বোলিং কোচ হিসেবে প্রথমে বাংলাদেশে এলেও ২০১৪ সালের পর প্রধান কোচের দায়িত্ব পালন করেন। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের মতো দুটি বড় শক্তির বিপক্ষে সাফল্যে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। উপমহাদেশে তার এই অভিজ্ঞতাই কাজে লাগাতে চাইছে কিউই ম্যানেজমেন্ট। নিউজিল্যান্ড দলের সঙ্গে কাজ করেছেন আগেও। ২০০৮-১০ পর্যন্ত কিউইদের বোলিং কোচের দায়িত্বে ছিলেন এই অস্ট্রেলিয়ান। পুরনো ডেরায় ফিরতে পেরে আনন্দিত জার্গেনসেন, ‘নিউজিল্যন্ড দলের অনেক বোলারের সঙ্গেই আগে কাজ করেছি। গত কয়েক বছর তারা যে ধরনের উন্নতি করেছে, তা সত্যি দারুণ।’ নিজের কাজের পরিধি সম্পর্কেও সচেতন তিনি, ‘নিউজিল্যন্ড ক্রিকেটের সাফল্যের চিত্রটা মাঠের ফলাফল এবং র‌্যাঙ্কিংই বলে দিচ্ছে। আমার কাজ তাদের আরও উন্নতিতে সাহায্য করা। বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতা থেকে উপমহাদেশের কন্ডিশন সম্পর্কে ভালই জানা। ভারতে হতে যাওয়া টি২০ বিশ্বকাপে আমি ছেলেদের সঙ্গে সোটা ভাগাভাগি করব। যাতে তারা প্রত্যাশিত ফল পায়।’ বিশ্বকাপ শেষে কিউইদের হয়ে আরও দুটি সিরিজে কাজ করবেন। ভাল করলে এরপর চুক্তির মেয়াদ বাড়তেও পারে।

মোহামেডানের ফুটবল ক্যাম্প

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন ২০১৫-১৬ প্রিমিয়ার লীগ ফুটবল মৌসুমের জন্য খেলোয়াড়দের অনুশীলন ক্যাম্পে যোগ দিয়ে রিপোর্ট করার জন্য বলেছে ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান স্পোর্টিং ক্লাব। আগামী শনিবার বেলা ২টায় ম্যানেজার আমিরুল ইসলাম বাবুর কাছে রিপোর্ট করতে বলা হয়েছে। আর মোহামেডান ক্লাব লিমিটেডের রেজিস্ট্রেশনকৃত ২৩ ফুটবলারের নাম হলো, ওমর ফারুক বাবু, আমিউর রহমান সজীব, ইউসুফ সিফাত, তহিদুল আলম সবুজ, সাইদুর রহমান সাঈদ, ইউসুফ আলী খান, নেহাল, জামাল হোসেন, মাসুক মিয়া জনি, আব্দুল মালেক, এমদাদুল হক মনু, কৃষ্ণ কুমার, আশিক আহম্মেদ, শাহিনুর রহমান, এসানুল হক মিলন, কায়সার আহমেদ রাজিব, মাসুদ রান, বিপুল আহম্মেদ, সাহেদ হোসেন সাহেদ, রানা বিশ্বাস, রাশেদুল ইসলাম শুভ, বিশ্বনাথ ঘোষ এবং জায়েদ আহমেদ।

কুপারের বোলিং নিয়ে প্রশ্ন

স্পোর্টস রিপোর্টার ॥ আরব আমিরাতে চলমান পাকিস্তান সুপার লীগে (পিএসএল) প্রথম বোলার হিসেবে আম্পায়ারদের সন্দেহের মুখে পড়লেন কেভন কুপার। লাহোর কালান্দার্সের হয়ে খেলা এই ওয়েস্ট ইন্ডিয়ান তারকা মঙ্গলবার কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে ম্যাচে সন্দেহের চোখে পড়েন। তবে টুর্নামেন্টের পক্ষ থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়, তার বোলিং যদি আরও একবার সন্দেহাতীত হয় তবে সে আসর থেকে নিষিদ্ধ হবেন। গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে ৪ ওভার বোলিং করে ৩৭ রানের বিনিময়ে ১ উইকেট পান ডানহাতি কুপার। আর টুর্নামেন্টে এখন পর্যন্ত ৯.২৩ গড়ে তিনি মোট উইকেট পেয়েছেন ৬। এবারই প্রথম কুপারের বোলিং প্রশ্নবিদ্ধ হয়নি।